কাশ্মীরের বর্ষীয়ান নেতা সৈয়দ আলী আর নেই

কাশ্মীরের বর্ষীয়ান নেতা সৈয়দ আলী আর নেই

কাশ্মীরের বর্ষীয়ান নেতা সৈয়দ আলী মারা গেছেন। বুধবার (১ সেপ্টেম্বর) রাত ১০টা বেজে ৩৫ মিনিট শ্রীনগরে নিজ বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি তার মৃত্যুতে শোক জানিয়ে টুইট করেছেন।

১৯২৯ সালে বারামুলায় জন্মগ্রহণ করেন গিলানি। লাহোরের ওরিয়েন্টাল কলেজে পড়াশোনা করেন। এরপর যুক্ত হন রাজনীতির সঙ্গে।

কাশ্মীরের হুরিয়ত কনফারেন্সের প্রাক্তন চেয়ারম্যান সৈয়দ আলি শাহ গিলানি তিন দশকেরও বেশি সময় ধরে কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনে রাজনীতির মুখ ছিলেন তিনি। অসুস্থতার কারণে, গত কয়েক বছর ধরে তিনি আন্দোলন থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন। গত বছরই তিনি হুরিয়ত কনফারেন্সের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। তারপর থেকে লোকচক্ষুর আড়ালেই থাকতেন। তাকে শ্রীনগরের হায়দারপোরে দাফন করতে চায় তার পরিবার।

১৯৯০-এর দশক থেকে কাশ্মীর উপত্যকায় স্বাধীনতা আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। আজীবন তিনি হুরিয়াত কনফারেন্সের চেয়ারম্যান ছিলেন। তবে, অসুস্থতার কারণে, গত বছরই রাজনীতি ত্যাগ করেছিলেন।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি দলের নেত্রী মেহবুবা মুফতি টুইট করে বলেছেন, গিলানি সাহেবের মৃত্যুর খবরে মর্মাহত। আমরা হয়ত অধিকাংশ বিষয়ে একমত নই, কিন্তু তার অবিচলতার জন্য এবং তার বিশ্বাসের উপর দাঁড়িয়ে থাকার জন্য আমি তাকে শ্রদ্ধা করি। কামনা করি, মহান আল্লাহ যেন তাকে জান্নাতে জায়গা দেন এবং তার পরিবার ও শুভাকাঙ্খীদের প্রতি সমবেদনা জানাই। সূত্র : আনন্দবাজার