ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়তে ইসরাইলের সময় এক বছর

ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়তে ইসরাইলের সময় এক বছর

ফিলিস্তিনি ভূখণ্ড থেকে বসতি ও সেনা প্রত্যাহারের জন্য ইহুদিবাদী ইসরাইলকে এক বছরের সময়সীমা বেঁধে দিয়েছে দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম বার্ষিক অধিবেশনে দেওয়া ভাষণে তিনি ইসরাইলকে এই সময়সীমা জানিয়ে দেন তিনি। অন্যথায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ ১৯৬৭ সালের সীমানা মানবে না বলে হুশিয়ারি করে দেন তিনি।

আল জাজিরার খবরে বলা হয়, এদিন অধিকৃত ফিলিস্তিনের রামাল্লাহ শহর থেকে ভিডিও লিংকের মাধ্যমে মাহমুদ আব্বাস জাতিসংঘ অধিবেশনে তার ভাষণ তুলে ধরেন।

তিনি বলেন, এক বছরের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ড থেকে ইসরাইলকে চলে যেতে হবে অন্যথায় তেল আবিবকে আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি হতে হবে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট আরও বলেন, আগামী এক বছরের মধ্যে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম শহর এবং গাজা উপত্যকায় যদি দখলদারিত্বের অবসান না হয় তাহলে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ১৯৬৭ সালের সীমানা মানবে না।

মাহমুদ আব্বাস বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাস হওয়া প্রস্তাব অনুসারে ফিলিস্তিনের মর্যাদা এবং অবস্থান নির্ধারিত হবে। কিন্তু তা যদি না হয় তাহলে ১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে ফিলিস্তিন কেন ইসরাইলকে স্বীকৃতি দেবে? প্রয়োজনে ফিলিস্তিনি জনগণ সংগ্রামের মাধ্যমে তাদের অধিকার আদায় ও নিজেদের ভাগ্য নির্ধারণ করবে।

এমজে/