সন্ত্রাসের বিরুদ্ধে তুরস্কের অভিযান অব্যাহত থাকবে: এরদোগান

সন্ত্রাসের বিরুদ্ধে তুরস্কের অভিযান অব্যাহত থাকবে: এরদোগান

আঙ্কারা, ৬ এপ্রিল (জাস্ট নিউজ) : সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সিরিয়ান কুর্দি যোদ্ধাদের তাড়িয়ে দেয়ার প্রচেষ্টা থেকে তুরস্কের সেনাবাহিনী সরে আসবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

বুধবার আঙ্কারায় এক অনুষ্ঠানে এরদোগান বলেন, তুরস্কের সেনারা যুক্তরাষ্ট্রের সমর্থিত পিপলস প্রোটেকশন ইউনিট বা ওয়াইপিজি নিয়ন্ত্রিত পূর্বদিকের মানবিজ এবং অন্যান্য এলাকায় অগ্রসর হবে।

গত মাসেই সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর আফরিনের নিয়ন্ত্রণ গ্রহণ করে তুর্কি সেনারা।

তিনি বলেন, ‘আমি এখানে আবারো বলছি যে মানবিজ থেকে শুরু করে ওয়াইপিজির নিয়ন্ত্রণে থাকা সব এলাকা নিরাপদ না করা পর্যন্ত আমরা থামব না।’

তিনি জোর দিয়ে বলেন যে, দেশটি থেকে ইসলামিক স্টেট গ্রুপের অবশিষ্টাংশকে নির্মূল করতে তুরস্ক তার প্রচেষ্টা থেকে কখনো বিচ্যুত হবে না।

সিরিয়া নিয়ে বিরোধের সমাধান করার জন্য চলতি সপ্তাহে আলোচনায় বসে তুরস্ক, রাশিয়া ও ইরানের নেতারা।

মত-ভিন্নতা সত্ত্বেও তিন দেশ সিরিয়ায় অখণ্ডতা এবং স্থানীয় যুদ্ধ বিরতি অব্যাহত রাখার প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেছেন।

উত্তর সিরিয়াতে কুর্দিশ মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের অভিযান নিয়ে আঙ্কারা ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা এখনো তীব্র আকারে বিরাজ করছে।

এরদোগান বার বার সিরিয়ার মানবিজে তুরস্কের অভিযান সম্প্রসারণের হুমকি দিচ্ছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। সূত্র: আল অ্যারাবি

(জাস্ট নিউজ/জেআর/২১৩০ঘ.)