মসজিদ আল হারামে আবারো কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায়ের অনুমতি

মসজিদ আল হারামে আবারো কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায়ের অনুমতি

সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে অবস্থিত গ্র্যান্ড মসজিদ অর্থাৎ মসজিদ আল হারামে সামাজিক দূরত্ব আর মানতে হচ্ছে না। করোনা মহামারি শুরুর পর সেখানে বিধিনিষেধ জারি করা হয়েছিল। এমনকি অতিরিক্ত লোকজন নামাজ আদায়েরও অনুমতি পায়নি।

বিধিনিষেধ তুলে নিয়ে সম্পূর্ণ ধারণক্ষমতায় আবারও সেখানে মুসল্লিদের নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। গ্র্যান্ড মসজিদে সামাজিক দূরত্বের জন্য ফ্লোরে যে স্টিকার লাগানো ছিল রোববার সেগুলো তুলে ফেলতে দেখা গেছে।

সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা সহজ করতে এবং মসজিদ আল হারামে সম্পূর্ণ ধারণক্ষমতায় ওমরাহ ও ভ্রমণকারীদের জন্য বিধিনিষেধ তুলে নেওয়ার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার সকালের বিভিন্ন ফুটেজে দেখা গেছে, লোকজন সারি বেঁধে নামাজ আদায় করছেন। করোনা মহামারি শুরুর পর প্রথমবার এমন দৃশ্য দেখা গেলো। এর আগে মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে মুসল্লিদের নামাজ আদায় করতে দেখা গেছে।

কর্তৃপক্ষ বলছে, সামাজিক দূরত্ব তুলে নেওয়া হয়েছে। তবে ভ্রমণকারীদের অবশ্যই ভ্যাকসিনের দুই ডোজ সম্পন্ন করার পরই মসজিদ আল হারামে প্রবেশের অনুমতি দেওয়া হবে।