উ. কোরিয়ার চেয়ে বিপজ্জনক পরমাণু শক্তিধর ইরান : নেতানিয়াহু

উ. কোরিয়ার চেয়ে বিপজ্জনক পরমাণু শক্তিধর ইরান : নেতানিয়াহু

ঢাকা, ৪ নভেম্বর (জাস্ট নিউজ) : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, পরমাণবিক অস্ত্র তৈরিতে সক্ষম হলে উত্তর কোরিয়ার চেয়েও বিপজ্জনক রাষ্ট্র হবে ইরান।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক নীতি নির্ধারণী গবেষণাবিষয়ক প্রতিষ্ঠান (থিংক ট্যাংক) চ্যাটহ্যাম হাউসে দেওয়া এক বক্তব্যে নেতানিয়াহু এই মন্তব্য করেন।

আরব নিউজের খবরে বলা হয়, বক্তব্যে লেবাননে শিয়াদের সংগঠন হিজবুল্লাহ, ইয়েমেনে হুতি বিদ্রোহী ও ইরাকে শিয়া মিলিশিয়াদের ইরান কীভাবে সাহায্য করছে, সেদিকে ইঙ্গিত করেন নেতানিয়াহু।

‘জঙ্গিবাদী ইসলামের শক্তিশালী একটি অংশ হিসেবে আবির্ভূত হয়েছে ইরান এবং এটি একটি একটি করে দেশ গ্রাস করছে। দেশটি সরাসরি সংঘাত কিংবা অন্যের হয়ে যুদ্ধ করে এমনটি করছে’, বলেন নেতানিয়াহু।

‘সুখবর হলো, অন্যরা ইসরায়েলের সঙ্গে ঐক্যবদ্ধ হচ্ছে যা আগে কখনো দেখা যায়নি’, যোগ করেন নেতানিয়াহু।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, ‘অযৌক্তিক ও বিপজ্জনক’ ইরানকে প্রতিরোধে তার দেশের সঙ্গে সুন্নি সংখ্যাগরিষ্ঠ আরব রাষ্ট্রগুলোর ‘নতুন জোট’ হয়েছে।

বেশির ভাগ আরব রাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে নেতানিয়াহুর ভাষ্য হলো, ইরানের হুমকির পরিপ্রেক্ষিতে আরবদের সঙ্গে ইসরায়েলের সখ্য ক্রমশ বাড়ছে।

(জাস্ট নিউজ/জেআর/১০২৫ঘ.)