সুচিকে ৬ বছরের জেল দিল সামরিক জান্তা

সুচিকে ৬ বছরের জেল দিল সামরিক জান্তা

দুর্নীতির দায়ে মিয়ানমারের বেসামরিক নেত্রী অং সান সুচিকে সামরিক জান্তার আদালত সোমবার ৬ বছরের জেল দিয়েছে।

মামলা সম্পর্কে জানেন এমন একটি ঘনিষ্ঠ সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি, রয়টার্স। গত বছর ১লা ফেব্রুয়ারি রক্তপাতহীন এক অভ্যুত্থানের মাধ্যমে ৭৭ বছর বয়সী এই নেত্রীকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। তারপর থেকে তিনি বন্দি আছেন। ওই সময় থেকেই তার বিরুদ্ধে ধারাবাহিকভাবে অভিযোগ আনা হচ্ছে। এর মধ্যে আছে অফিসিয়াল সিক্রেট আইন লঙ্ঘন, দুর্নীতি ও নির্বাচনে জালিয়াতি সহ বহুবিধ অভিযোগ। যদি সব অভিযোগে অভিযুক্ত হন তাহলে কয়েক দশকের জেল হতে পারে তার।

মিডিয়ার সঙ্গে কথা বলায় বারণ থাকায় এ বিষয়ে জানেন এমন একজন সূত্র বলেছেন, সুচিকে দুর্নীতি বিরোধী চারটি অভিযোগে ৬ বছরের জেল দেয়া হয়েছে। এ সময় সুচি আদালতে উপস্থিত ছিলেন। তাকে দেখে মনে হয়েছে তিনি সুস্থ আছেন। শাস্তি ঘোষণার পর তিনি কোনো বিবৃতি দেননি।

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী এই নেত্রীকে এরই মধ্যে দুর্নীতি, সেনাবাহিনীর বিরুদ্ধে উস্কানি দেয়া, কোভিড-১৯ আইন লঙ্ঘন ও টেলিযোগাযোগ বিষয়ক আইন লঙ্ঘনের দায়ে ১১ বছরের জেল দেয়া হয়েছে। শুনানিতে সাংবাদিকদের উপস্থিতিতে নিষেধাজ্ঞা আছে। একই সঙ্গে সুচির আইনজীবীদের মিডিয়ার সঙ্গে কথা বলায় আছে নিষেধাজ্ঞা।

উল্লেখ্য, অভ্যুত্থানের পর মিয়ানমারজুড়ে ব্যাপক বিক্ষোভ দেখা দেয়। তাদের বিরুদ্ধে নির্মম অভিযান চালায় সেনাবাহিনী। স্থানীয় মনিটরিং গ্রুপের মতে, এতে কমপক্ষে ২ হাজার মানুষ মারা গেছেন। গ্রেপ্তার করা হয়েছে ১৭ হাজার মানুষকে। সেখানে কমপক্ষে ৩০ বছর গণতন্ত্রের মুখ হয়ে আছেন সুচি। কিন্তু তাকে যে ৬ বছরের জেল দেয়া হলো, তাতে তিনি আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচন করতে পারবেন বলে মনে হয় না।

জুনে তাকে গৃহবন্দি অবস্থা থেকে রাজধানী ন্যাপিডতে একটি জেলে স্থানান্তর করা হয়েছে। সেই জেলের ভিতরেই স্থাপন করা হয় আদালত। তার বাইরের দুনিয়া বলতে শুনানির আগে সংক্ষিপ্ত সময়ের জন্য আইনজীবীদের সঙ্গে কথা বলা।