হাত মেলালেন শি জিনপিং, বাইডেন

হাত মেলালেন শি জিনপিং, বাইডেন

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে প্রথম মুখোমুখি সাক্ষাৎ করেছেন প্রতিপক্ষ দুই রাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও শি জিনপিং। সোমবার ইন্দোনেশিয়ার বালির নুসা দুয়া বে তে অবস্থিত বিলাসবহুল হোটেলে সারি করে রাখা চীন ও যুক্তরাষ্ট্রের পতাকার সামনে হাত মিলিয়ে সাক্ষাৎ করেন এই দুই নেতা। খবর বিবিসির

আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হওয়া বৃহৎ অর্থনীতির জোট জি২০ সম্মেলনে যোগ দিতে বিশ্বনেতারা এখন বালিতে একত্রিত হয়েছেন। ওই সম্মেলনে যোগ দিতে বাইডেন এবং শি জিন পিং ইন্দোনেশিয়া অবস্থান করছেন।

বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর চীনের প্রেসিডেন্ট শি’র সঙ্গে এটাই তার প্রথম মুখোমুখি সাক্ষাৎ। দুজনই এই সময়ে দুজনের প্রতি খুবই আন্তরিক আচরণ করেন।

পরে সাংবাদিকদের সামনে বাইডেন বলেন, ‘আমার মতে, দুই দেশের নেতা হিসেবে আমাদের দায়িত্ব ভাগ করে নেওয়া উচিত। এটি দেখাতে যে, চীন ও যুক্তরাষ্ট্র নিজেদের মধ্যে পার্থক্যগুলো মানিয়ে নিতে পারে। প্রতিযোগিতা বন্ধ করতে পারে।’

এদিকে মঙ্গলবার ২০টি জি টুয়েন্টি সম্মেলন শুরুর আগে, বাইডেন, শি ছাড়াও বালিতে জড়ো হয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ অন্যান্য শীর্ষ নেতারা। তবে, এবারের সম্মেলনে যোগ দিচ্ছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অন্যদিকে সম্মেলনে যোগ দিতে গিয়েও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।