একজনকে হত্যার দায়ে ৪৯ জনের মৃত্যুদণ্ড

একজনকে হত্যার দায়ে ৪৯ জনের মৃত্যুদণ্ড

একজনকে হত্যার দায়ে ৪৯ জনকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ার একটি আদালত। গত বছর এক ব্যক্তিকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যার জন্য দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে তাদের।

গত বছর দেশটিতে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ে। এ ঘটনায় জঙ্গলে আগুন দেয়ার জন্য ভুলভাবে সন্দেহভাজন একজনকে পিটিয়ে ও আগুনে পুড়িয়ে হত্যা করে দণ্ডপ্রাপ্তরা।

শুক্রবার (২৫ নভেম্বর) উত্তর আফ্রিকার এই দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এদিকে আলজেরিয়ায় বর্তমানে মৃত্যুদণ্ড কার্যকরের ওপর স্থগিতাদেশ থাকার কারণে দণ্ডপ্রাপ্তদের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানোর সম্ভাবনা রয়েছে।

গত বছর আলজেরিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দাবানল হয়। ওই বছর একাধিক দাবানলে দেশটিতে ৯০ জনের মৃত্যু হয়। দাবানল শুরু হওয়ার পেছনে জঙ্গলে আগুন লাগিয়ে দেয়ার দাবিতে স্থানীয়দের ভুল সন্দেহে পিটুনিতে মৃত্যু হয় জামেল বেন ইসমাইলের। কিন্তু তিনি আগুন ছড়িয়ে দেয়ার জন্য নয়, দাবানল মোকাবিলায় অন্যদের সহায়তা করার জন্য ঘটনাস্থলে গিয়েছিলেন।

এ ঘটনায় গত বছরের ১১ আগস্ট সহিংসতার গ্রাফিক ফুটেজ ছড়াতে শুরু করে। যেখানে দেখা যায়, আক্রমণ করা হয়েছে বেন ইসমাইলকে। তাকে নির্যাতন ও পুড়িয়ে হত্যার পরে মরদেহ গ্রামে নিয়ে যায় লোকজন।

সংবাদমাধ্যমে বলা হয়েছে, বেন ইসমাইলকে হত্যা সম্পর্কিত অন্যসব অপরাধে আরও ২৮ জনকে দুই থেকে দশ বছরের মধ্যে কারাদণ্ড দিয়েছেন আদালত।