চতুর্থবারের মতো শপথ নিলেন পুতিন

চতুর্থবারের মতো শপথ নিলেন পুতিন

ঢাকা, ৭ মে (জাস্ট নিউজ) : রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে চতুর্থবারের মতো শপথ নিলেন ভ্লাদিমির পুতিন। ৭ মে সোমবার গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে আরও ছয় বছর রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য শপথ নেন তিনি। খবর রয়টার্স।

তাকে সমর্থন করার জন্য রাশিয়ার নাগরিকদের ধন্যবাদ জানিয়ে শপথ অনুষ্ঠানে পুতিন বলেন, আমার কাঁধে যে বিশাল দায়িত্ব, তা আমি জানি। আমি বিশ্বাস করি জীবনের শেষদিন অবধি রাশিয়ার জন্য কাজ করে যাব।

নির্বাচনে প্রায় ৭০ ভাগ ভোটে নির্বাচিত হন পুতিন। অবশ্য তার সবচেয়ে বিপজ্জনক প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সেই নাভালনিকে নির্বাচনে অংশগ্রহণ করতে দেয়া হয়নি।

এদিকে পুতিনের শপথ নেয়াকে কেন্দ্র করে বিক্ষোভ দেখান বেশ কিছু নাগরিক। শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে দেশটির ১৯টি শহর থেকে এক হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের অর্ধেকই গ্রেফতার হয়েছেন রাজধানী মস্কো থেকে। এদিকে রাশিয়ার বিভিন্ন শহরে পুতিন বিরোধীরা বিক্ষোভ করছে। রাশিয়ার নির্বাচনে প্রভাব খাটিয়ে ক্ষমতায় এসেছেন এমনও অভিযোগ উঠেছে পুতিনের বিরুদ্ধে।

উল্লেখ্য, ২০০০ সালে প্রেসিডেন্ট বরিস ইয়েলেতসিন পদত্যাগ করার পর কার্যনির্বাহী প্রেসিডেন্ট হিসেবে স্থলাভিষিক্ত হন পুতিন। ২০০৪ সালে ৭০ শতাংশের বেশি ভোট পেয়ে পুনর্র্নিবাচিত হন তিনি। ফের ক্ষমতায় আসেন ২০১২ সালে। রাশিয়ার সংবিধান অনুযায়ী পুতিন ২০২৪ সালে আর নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৯৪৭ঘ.)