তীব্র শীতে ১৫ জানুয়ারি পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ

তীব্র শীতে ১৫ জানুয়ারি পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ

শৈত্যপ্রবাহের কারণে সব বেসরকারি স্কুল ১৫ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখার পরামর্শ দিয়েছে দিল্লি সরকার।

রোববার দিল্লির ডিরেক্টরেট অব এডুকেশনের পক্ষ থেকে এ পরামর্শ দেয়া হয়।

বলা হয়েছে, সরকারি স্কুলগুলোও একই দিন পর্যন্ত বন্ধ থাকবে।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে দিল্লির কিছু স্কুল ৮ জানুয়ারি পর্যন্ত বন্ধ ছিল। সেগুলো ৯ জানুয়ারি থেকে খোলার কথা ছিল। তবে দিল্লি সরকারের আদেশের পর আরো সাত দিন বন্ধ থাকবে স্কুল। এদিকে, দিল্লির সরকারি স্কুলগুলো ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত বন্ধ রয়েছে।

জানা গেছে, রোববার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ঘন কুয়াশার কারণে শিডিউল বিপর্যয় ঘটেছে প্লেন ও ট্রেনের।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, রোববার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, দিল্লির আয়া নগরেও সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া লোধি রোডে ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও পালামে ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। দিল্লি এয়ারপোর্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ঘন কুয়াশার কারণে অন্তত ২০টি ফ্লাইটের শিডিউল বিপর্যয় ঘটেছে।

বর্তমানে পুরো উত্তর ভারতে শীতল বাতাসের প্রভাব রয়েছে। দিল্লিতেও শীতের প্রকোপ চলছে। পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, উত্তর রাজস্থান, বিহার, পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম, ত্রিপুরা, মধ্যপ্রদেশে কুয়াশা দুই থেকে তিন দিন ধরে জেঁকে বসেছে। যার কারণে ভারতের আবহাওয়া দফতর একাধিক সতর্কবার্তাও জারি করেছে।

দিল্লিতে প্রতিদিনই সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ভাঙছে। রোববার ছিল মৌসুমের শীতলতম দিন। সফদরজং আবহাওয়া কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১ দশমিক ৯ ডিগ্রি।

এর আগে ২০২১ সালের ১ জানুয়ারি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।