যুক্তরাষ্ট্রে পৃথক বন্দুক হামলায় নিহত ৯

যুক্তরাষ্ট্রে পৃথক বন্দুক হামলায় নিহত ৯

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বন্দুক হামলায় অন্তত সাতজন নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার এই বন্দুক হামলার ঘটনা ঘটে। ইতোমধ্যে হামলাকারীকে আটক করা হয়েছে। তবে তার উদ্দেশ্য সম্পর্কে জানা যায়নি। এছাড়া একই দিনে বন্দুক হামলা হয়েছে আইওয়া অঙ্গরাজ্যেও। সেখানে স্টার্টস রাইট হিয়ার নামক স্কুলে গোলাগুলি হয়। এতে দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। এই ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন, যাদের মধ্যে দু’জনের অবস্থা গুরুতর।

দুদিন আগেই ভয়াবহ বন্দুক হামলায় ক্যালিফোর্নিয়ায় ১১ জন নিহত হন। এর রেষ কাটতে না কাটতেই আরও দুটি বন্দুক হামলা দেখলো যুক্তরাষ্ট্র। সোমবারের হামলাগুলোর মধ্যে সবথেকে ভয়াবহ ক্যালিফোর্নিয়ার হামলাটি।

জানা গেছে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরের দক্ষিণে অবস্থিত একটি খামারে এই গুলির ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই সাতজন নিহত ও তিনজন গুরুতর আহত হয়েছেন। এই গোলাগুলির পর সেখানকার কাউন্টি শেরিফ টুইটারে জানান, সন্দেহভাজন অপরাধীকে হেফাজতে রাখা হয়েছে। এখন ওই এলাকার বাসিন্দাদের জন্য কোনও হুমকি নেই।

এদিকে আইওয়া অঙ্গরাজ্যে হওয়া গুলি নিয়ে সেখানকার পুলিশ বিভাগের মুখপাত্র জানিয়েছেন, নিহত দুই জনই ছাত্র। তাদের আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করলে সেখানে তাদের মৃত্যু হয়। এই ঘটনায় আহত তৃতীয় ব্যক্তি ওই স্কুলের একজন কর্মচারী এবং তার অবস্থা গুরুতর।

গোটা যুক্তরাষ্ট্র যখন দুই আগের সান ফ্রান্সিসকোতে গুলির ঘটনা নিয়ে উদ্বেল, তখনই দেশের আরো দুই অঞ্চলে একইরকম ঘটনা ঘটেছে। সান ফ্রান্সিসকোতে চীনা বর্ষবরণের দিন বন্দুকধারী হামলা চালায়। ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। বহু মানুষ আহত। বন্দুকধারীও নিহত হয়েছে। বস্তুত, তার ৪৮ ঘণ্টার মধ্যেই আরো দুইটি ঘটনার কথা সামনে এলো। গত এক বছরে দেশটিতে বন্দুকধারীর হামলায় প্রাণ গেছে ৪৪ হাজার মানুষের। সব মিলিয়ে ৬৪৭টি হামলার ঘটনা ঘটেছে। অর্থাৎ দিনে প্রায় দুইটি করে গুলির ঘটনা ঘটছে।