যুক্তরাষ্ট্রে নৃশংস হত্যাকাণ্ড : ভেঙে দেয়া হলো পুলিশ ইউনিটটি

যুক্তরাষ্ট্রে নৃশংস হত্যাকাণ্ড : ভেঙে দেয়া হলো পুলিশ ইউনিটটি

যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যে নৃশংসভাবে এক কৃষ্ণাঙ্গকে হত্যার সাথে জড়িত থাকায় স্করপিয়ন স্পেশাল ইউনিট নামের পুলিশ বাহিনীর একটি বিভাগকে ভেঙে দেয়া হয়েছে। মেমফিস পুলিশ বিভাগ এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

পুলিশের ওই বিশেষ ইউনিটের সদস্য ছিল ৫০ জন। পুলিশ বিভাগের এক বিবৃতিতে বলা হয়, সকলের সর্বোত্তম স্বার্থে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

নিহত তরুণ টায়ার নিকোলসের পরিবার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

গত ৭ জানুয়ারি নিকোলসের ওপর নিপীড়ন চালানো হয়। পুলিশ জানিয়েছিল, ২৯ বছর বয়স্ক কৃষ্ণাঙ্গ গাড়িচালক নিকোলস বেপরোয়াভাবে গাড়ি চালাচ্ছিলেন। তার গাড়ি থামানো পর পুলিশ তাকে টেনে গাড়ি থেকে বের করে। পুলিশের সাথে তার ধস্তাধস্তিও হয় বলে জানা যায়। একপর্যায়ে তিনি দৌড়ে পালানোর চেষ্টা করলে পুলিশ তাকে নির্মমভাবে প্রহার করে। তাকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। তিন দিন পর তিনি হাসপাতালেই মারা যান।

নিকোলসের পরিবার দাবি করেছে, তাকে এত নির্মমভাবে প্রহার করা হয়েছিল যে তাকে চেনাই যাচ্ছিল না।

এই মৃত্যুর খবরে যুক্তরাষ্ট্র উত্তাল হয়ে ওঠে।

গাড়ি চুরি ও সঙ্ঘবদ্ধ অপরাধ দমনের জন্য ২০২১ সালের অক্টোবরে স্করপিয়ন ইউনিটটি গঠন করা হয়েছিল। তারা তাদের কাজে বেশ সফলও হয়েছিল।

নিকোলসের ঘটনার পর ওই ইউনিটের পাঁচ অফিসারকে বরখাস্ত করা হয়েছিল। তাদের বিরুদ্ধে হত্যা, আগ্রাসীভাবে আক্রমণসহ কয়েকটি অভিযোগ আনা হয়েছে। সূত্র : বিবিসি