বিজয়ের দ্বারপ্রান্তে মাহাথির

বিজয়ের দ্বারপ্রান্তে মাহাথির

ঢাকা, ৯ মে (জাস্ট নিউজ) : মালয়েশিয়ায় ক্ষমতার পালা বদলে ১৪তম সাধারণ নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। ইতোমধ্যে অনানুষ্ঠানিক ফল আসতে শুরু করেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত মালয়েশিয়ার ক্ষমতাসীন বারিসান ন্যাশনালের ৫৬ আসনের বিপরীতে ৬০ আসন নিয়ে এগিয়ে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদের দল পাকাতান হারাপান।

সরকার গঠনে প্রয়োজন ১১২ আসন পেতে এখনও প্রয়োজন ৫২ আসন। কিন্তু তার আগেই মাহাথির মোহাম্মদ নিজেকে ‘কার্যত’ বিজয়ী বলে দাবি করেছেন। তবে মালয়েশিয়ার নির্বাচন কমিশন এখনও এর সত্যতা নিশ্চিত করেনি। এ খবর দিয়েছে স্ট্রেইটস টাইমস।

স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে এক সংবাদ সম্মেলনে সাবেক এই প্রধানমন্ত্রী আরো বলেছেন, বেশিরভাগ আসনের ভোট গণনা শেষ হয়েছে। কিন্তু নির্বাচন কমিশন নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিতে অস্বীকৃতি জানাচ্ছে।

তিনি বলেন, ‘দৃশ্যত মনে হচ্ছে আমরা কার্যত ১১২ আসনের টার্গেট অর্জন করেছি। আর বারিসান ন্যাশনালের প্রাপ্ত আসনসংখ্যা তার অনেক কম। আমাদের আসন সংখ্যা ছোঁয়ার কোন সম্ভাবনা তাদের নেই।’

মাহাথির আরো বলেন, ‘এটা ভূয়া সংবাদ নয়। তারা অনেক পেছনে। দৃশ্যত সম্ভাবনা হলো তারা সরকার গঠন করছে না। আমাদের বিশ্বাস কিছু বৈঠক, আলোচনা চলছে। আর এসব বৈঠকের উদ্দেশ্য আসলে কি তা নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে।’ এতে বড় বড় কিছু নাম যুক্ত আছে বলেও তিনি দাবি করেন।

অনানুষ্ঠানিক ফল অনুযায়ী এবারের ভোটে ক্ষমতাসীন বারিসান ন্যাশনালের শক্ত ঘাঁটি বিবেচিত বেশ কয়েকটি আসনে জয়লাভ করেছে মাহাথিরের পাকাতান হারাপান।

উল্লেখ্য, ২০ বছর আগে রাজনীতি থেকে অবসর নিলেও মালয়েশিয়াকে দুর্নীতি ও দ্রব্যমূল্য বৃদ্ধির হার থেকে বাঁচাতে ১৪তম এই সাধারণ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেন মাহাথির। ২০০৯ সালে ক্ষমতায় আসা নাজিবের বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারি ও দুর্নীতির অভিযোগ ওঠে। তবে নাজিব কোনো রকম ভুলের কথা অস্বীকার করেন।

গত ৬১ বছর ধরেই মালয়েশিয়াকে শাসন করে আসছে নাজিবের নেতৃত্বাধীন বারিসান ন্যাশনাল কোয়ালিশন (বিএন)। অন্যদিকে নিজ দল থেকে সরে গিয়ে বিরোধী দল পাখাতান হারাপানের সঙ্গে যোগ দেন মাহাথির। মিত্রতা ঘোষণা করেন দলটির প্রতিষ্ঠাতা আনোয়ার ইব্রাহিমের সঙ্গে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২২৪৯ঘ.)