মালয়েশিয়ার মসনদে আবারো মাহাথির

মালয়েশিয়ার মসনদে আবারো মাহাথির

ঢাকা, ১০ মে (জাস্ট নিউজ) : মালয়েশিয়ায় জাতীয় নির্বাচনে মাহাথির মোহাম্মদের নেতৃত্বে বিরোধী জোট বিপুল ভোটে বিজয়ী হয়েছে। সরকার গঠনের জন্য মাহাথিরকে আমন্ত্রণ জানিয়েছেন রাজা।

মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন পাকাতান হারাপানকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। বুধবার স্থানীয় সময় রাত ১টা ১০ মিনিটে নির্বাচন কমিশন এ ফলাফল ঘোষণা করে।

নির্বাচনে ২২২ আসনে মধ্যে মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান ১২৬ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল ৮৮ আসনে জয় পেয়েছে। এখন নতুন সরকার গঠনের অপেক্ষায় সাবেক ওই প্রধানমন্ত্রী।

এর আগে বুধবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ স্থানীয় সময় বিকেল ৫টায় শেষ হয়। প্রথমদিকে নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয়।

দেশটির পূর্বাঞ্চলের সারাওয়াক প্রদেশে ক্ষমতাসীন দলের দুই মন্ত্রী হেরে গেছেন। মালয় অধ্যুষিত ওই অঞ্চলে চীনা ও ভারতীয় দুটি দলের প্রধান তাদের নিজ আসনে পরাজিত হয়েছেন।

এই অঞ্চলটি ক্ষমতাসীন ন্যাশনাল ফ্রন্টের ভোট ব্যাংক হিসেবে পরিচিত। দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফল ঘোষণা করবে বৃহস্পতিবার। এদিকে ক্ষমতাসীন এবং বিরোধী শিবির থেকে নির্বাচন কমিশনের সমালোচনা করা হয়েছে।

মালয়েশিয়ার মারদেকা অপিনিয়ন সেন্টার বলছে, ২০১৩ সালের সাধারণ নির্বাচনে ৮৫ শতাংশ ভোট পড়লেও এবার সে সংখ্যা কিছু কম। তবে অন্য বছরের নির্বাচনের চেয়ে এবারে ভোট পড়ার সংখ্যা তুলনামূলক বেশি।

(জাস্ট নিউজ/এমআই/০৯৫৭ঘ.)