শিগগিরই মুক্তি পাচ্ছেন আনোয়ার ইব্রাহিম: মাহাথির

শিগগিরই মুক্তি পাচ্ছেন আনোয়ার ইব্রাহিম: মাহাথির

ঢাকা, ১১ মে (জাস্ট নিউজ) : মালয়েশিয়ার কারাবন্দি নেতা দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমকে অতি দ্রুত পূর্ণ ক্ষমার আওতায় মুক্তি দিতে রাজি হয়েছেন দেশটির রাজা পঞ্চম সুলতান মোহাম্মদ। নতুন মালয়েশীয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এই তথ্য জানিয়েছেন।

শুক্রবার বিজয়ী জোট পাকাতান হারাপানের প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, ‘রাজা ডেমোক্রেটিক অ্যাকশন পার্টির জেনারেল সেক্রেটারি লিম গুয়ান ইংকে জানিয়েছেন, তিনি আনোয়ারকে পূর্ণ ক্ষমার আওতায় মুক্তি দিতে রাজি।’

সংবাদ সম্মেলনে মাহাথির আরো বলেন, তার ক্ষমা প্রাপ্তির প্রক্রিয়া আমরা দ্রুতই শুরু করবো। ক্ষমার পাওয়ার সঙ্গে সঙ্গেই তিনি মুক্তি পাবেন। এছাড়া, শনিবারের মধ্যে ১০ সদস্যের মন্ত্রীসভা চুড়ান্ত করা হবে বলে জানান মাহাথির।

ধারণা করা হচ্ছে, মুক্তি পেলে আনোয়ার ইব্রাহীমের হাতে প্রধানমন্ত্রীত্বের দায়িত্ব দেবেন মাহাথির। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়, মালেশিয়ায় মাহাথির মোহাম্মদের ঐতিহাসিক বিজয়ের প্রভাব পড়তে শুরু করেছে। ২০১৫ সালে আনোয়ার ইব্রাহিমকে উদ্দেশ্যমূলক একটি মামলায় কারাগারে পাঠান প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক।

সাজা শেষে এ বছরের জুনে তার মুক্তি পাওয়ার কথা রয়েছে। কিন্তু মাহাথিরের রাজনীতিতে প্রত্যাবর্তন ও নজিরবিহীনভাবে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার ফলে নির্ধারিত সময়ের পূর্বেই মুক্তি পেতে যাচ্ছেন আনোয়ার।

উল্লেখ্য, আগের মেয়াদে মাহাথিরের উপ-প্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার ইব্রাহীম। পরে তাদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। ১৯৯৮ সালে দুর্নীতি ও সমকামিতার অভিযোগে আনোয়ারকে জেলে প্রেরণ করেন মাহাথির। কিন্তু দুর্নীতিগ্রস্ত নাজিব রাজ্জাককে উৎখাত করতে আবারো মিত্রে পরিণত হন আনোয়ার ও মাহাথির। ঐতিহাসিক নির্বাচনে প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাককে পরাজিত করেন তারা। বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মাহাথির। বন্দী অবস্থায় হাসপাতালের বেডে শুয়ে টেলিভিশনে মাহাথিরের শপথ গ্রহণের অনুষ্ঠান দেখেন আনোয়ার। রাজকীয় ক্ষমা পেলে তার হাতেই প্রধানমন্ত্রীর দায়িত্ব অর্পন করবেন প্রবীন মাহাথির মোহাম্মদ।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৭৪৩ঘ.)