নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান যুক্তরাষ্ট্রের

নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান যুক্তরাষ্ট্রের

রাশিয়ায় অবস্থানরত যুক্তরাষ্ট্র নাগরিকদের ‘অবিলম্বে’ সে দেশ ছাড়তে অনুরোধ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এক যুক্তরাষ্ট্র সাংবাদিককে রাশিয়া গ্রেপ্তার করার পর গতকাল বৃহস্পতিবার নিজেদের নাগরিকদের প্রতি ব্লিঙ্কেন এই আহ্বান জানান।

টুইটারে ব্লিঙ্কেন বলেন, একজন যুক্তরাষ্ট্র সাংবাদিককে আটক করা হয়েছে বলে রাশিয়ার ঘোষণায় তাঁরা গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের সর্বোচ্চ অগ্রাধিকার হলো, বিদেশে থাকা মার্কিন নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষা।

ব্লিঙ্কেন বলেন, ‘আপনি রাশিয়ায় বসবাস বা ভ্রমণরত যুক্তরাষ্ট্র নাগরিক হয়ে থাকলে অনুগ্রহ করে অবিলম্বে দেশটি ত্যাগ করুন।’

বিবৃতিতে ব্লিঙ্কেন আরও বলেন, সম্ভাব্য সবচেয়ে জোরালো ভাষায় তাঁরা সাংবাদিক ও সুশীল সমাজের কণ্ঠকে ভয় দেখানো, দমন ও শাস্তি দেওয়ার ক্রেমলিনের অব্যাহত প্রচেষ্টার নিন্দা জানান।

রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি গতকাল জানায়, গুপ্তচরবৃত্তির অভিযোগে তারা মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচকে (৩১) আটক করেছে।

ইভানকে ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয়েছে। তাঁকে আগামী ২৯ মে পর্যন্ত কারাগারে রাখার আদেশ দিয়েছেন মস্কোর একটি আদালত।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান। তিনি তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। দোষী সাব্যস্ত হলে তাঁর সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

সম্প্রতি ইভান ওয়াল স্ট্রিট জার্নালে রাশিয়ার ক্ষয়িষ্ণু অর্থনীতি ও সামরিক ব্যয় নিয়ে একটি প্রতিবেদন করেছিলেন।