সুদানের গৃহযুদ্ধে ১৪ লাখ মানুষ উদ্বাস্তু: জাতিসংঘ

সুদানের গৃহযুদ্ধে ১৪ লাখ মানুষ উদ্বাস্তু: জাতিসংঘ

সুদানের চলমান গৃহযুদ্ধে ১৪ লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। গত এপ্রিলে শুরু হওয়া এই সংঘাতের কারণে দেশটির মানবিক পরিস্থিতি প্রতিনিয়ত আরও ভয়াবহ রূপ ধারণ করছে। রোববার প্রকাশিত জাতিসংঘের এক রিপোর্টে আফ্রিকান দেশটির সর্বশেষ পরিস্থিতি তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়, এই গৃহযুদ্ধ শুরু হওয়ার আগে থেকেই বছরের পর বছর ধরে চলা রাজনৈতিক অস্থিরতার কারণে সুদানের কয়েক মিলিয়ন মানুষ উদ্বাস্তুতে পরিণত হয়েছিল। এছাড়া সুদানে আশ্রয় নিয়েছিল প্রতিবেশী দক্ষিণ সুদানও ইরিত্রিয়ার শরনার্থীরাও। আবার যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকেও বহু মানুষ সুদানে আশ্রয় নিয়েছিল। এবার নিজেরাই উদ্বাস্তুতে পরিণত হচ্ছেন সুদানের নাগরিকরা।

জাতিসংঘের রিপোর্টে বলা হয়েছে, সুদানের জনগণ যুদ্ধ এড়াতে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিতে শুরু করেছে। গত ১৫ই এপ্রিল রাজধানী খার্তুমে সামরিক বাহিনী এবং আধা-সামরিক বাহিনীর মধ্যে সংঘাত শুরু হয়। এরপর ১০ লাখেরও বেশি মানুষ দেশের মধ্যেই উদ্বাস্তুতে পরিণত হয়েছে। জাতিসংঘ বলছে, গত পাঁচ সপ্তাহে যত মানুষ উদ্বাস্তু হয়েছে তা ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে উদ্বাস্তু হওয়া মানুষের থেকেও বেশি।

এছাড়া সুদান ছেড়ে প্রতিবেশী মিশর, চাদ ও ইথিওপিয়ায় পালিয়ে গেছেন আরও ৩ লাখ ৪৫ হাজার মানুষ।

সুদানের ফেডারেল স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৩শে মে পর্যন্ত গৃহযুদ্ধে অন্তত ৭৩০ জন নিহত এবং প্রায় ৫৫০০ জন আহত হয়েছে। সংঘাত শুরু হওয়ার পর থেকে অন্তত আটজন মানবিক কর্মী ও আটজন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন সুদানে।