মহানবীকে অসম্মানের দায়ে মিসরে ইউটিউব বন্ধের নির্দেশ

মহানবীকে অসম্মানের দায়ে মিসরে ইউটিউব বন্ধের নির্দেশ

ঢাকা, ২৭ মে (জাস্ট নিউজ) : ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব এক মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন মিসরের একটি আদালত। মহানবী হযরত মুহাম্মদকে (স.) অসম্মান করে নির্মিত স্বল্পদৈর্ঘ্য একটি চলচ্চিত্র ইউটিউবে রাখার ঘটনায় করা মামলায় কয়েক বছর ধরে চলমান আপিল প্রক্রিয়া শেষে শনিবার এ নির্দেশ দেওয়া হয়।

মিসরের বিচার বিভাগীয় কর্মকর্তাদের বরাত দিয়ে সৌদি আরব ভিত্তিক সংবাদমাধ্যম আরবনিউজ এ তথ্য জানিয়েছে।

মহানবীকে অসম্মান করে নির্মিত ‘ইনোসেন্স অব মুসলিম’ চলচ্চিত্রটি ইউটিউব থেকে সড়িয়ে না ফেলায় ২০১৩ সালে ইউটিউব ব্লক করে দেওয়ার নির্দেশ দেন মিসরের নিম্ন আদালত। পরে আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করে মিসরের জাতীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। এরপর থেকে এত দিন আপিলের বিষয়টি চলমান ছিল।

ইনোসেন্স অব মুসলিম ইউটিউবে প্রচারের পর মধ্যপ্রাচ্যে বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রবিরোধী এ বিক্ষোভ কর্মসূচিতে ৩০ জনেরও বেশি মানুষ নিহত হন। পরে যুক্তরাষ্ট্র বলে এটি নির্মাণে কোনো সরকারি সহযোগিতা করা হয়নি এবং বিদ্যমান বাকস্বাধীনতার আইনের কারণে এ ধরনের ভিডিও নির্মাণ বন্ধ করা যাবে না।

ইউটিউব বন্ধের বিষয়ে আপিলে মিসরের আদালত শনিবার যে রায় দিয়েছেন তা চূড়ান্ত। এ রায়ের বিরুদ্ধে আর আপিল করা যাবে না। তবে আদালত ইউটিউব বন্ধের বিষয়ে রায় দিলেও শনিবার বিকেল পর্যন্ত কায়রোতে ইউটিউব সচল দেখা গেছে।

(জাস্ট নিউজ/এমআই/১৩৩১ঘ.)