আমেরিকা এবং ইহুদিবাদী ৫টি জাহাজে হুথিদের হামলা

আমেরিকা এবং ইহুদিবাদী ৫টি জাহাজে হুথিদের হামলা

লোহিত সাগর ও ভারত মহাসাগরে আমেরিকা এবং ইহুদিবাদী ইসরাইলের পাঁচটি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী। এর মধ্যে আমেরিকার দুটি ডেস্ট্রয়ার রয়েছে বলে জানিয়েছেন ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইল যে বর্বর আগ্রাসন চালাচ্ছে তার প্রতি আমেরিকার অকুন্ঠ সমর্থনের প্রতিবাদে এই হামলা হয়েছে। গাজা সংঘাত শুরুর পর থেকেই ইয়েমেনি সেনারা ফিলিস্তিনি যোদ্ধাদের প্রতি সমর্থন জানিয়ে আসছে।

জেনারেল সারি বলেন, ভারত মহাসাগরে যে তিনটি কার্গো জাহাজে হামলা চালানো হয়েছে তার মধ্যে ইসরাইলের একটি জাহাজ রয়েছে। তিনি জানান, লোহিত সাগরে মিনার্ভা লিসা নামে আরেকটি ইসরাইলি জাহাজে হামলা চালানো হয়। লোহিত সাগর দিয়ে ইসরাইলি জাহাজ চলাচল নিষিদ্ধ করা সত্ত্বেও তা লঙ্ঘন করায় জাহাজটিকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়।

জেনারেল সারি বলেন, ইয়েমেনের বিমানবাহিনী লোহিত সাগরে আমেরিকার দুটি ডেস্ট্রয়ার লক্ষ্য করে হামলা চালিয়েছে এবং এই অভিযান সফলভাবে তার লক্ষ্য অর্জন করেছে।

গত ৭ অক্টোবর থেকে ইহুদিবাদী ইসরাইল অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন শুরু করে। এতে এ পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন যার বেশিরভাগই নারী ও শিশু। ইসরাইলের এই আগ্রাসনের প্রতিবাদে ইয়েমেনের সেনারা গত নভেম্বর মাস থেকে লোহিত সাগর ও ভারত মহাসাগর এলাকায় ইসরাইল এবং ইসরাইল অভিমুখী যেকোন দেশের জাহাজে হামলা চালাচ্ছে। ইসরাইলের সাথে সংশ্লিষ্টতা নেই এমন যেকোনো জাহাজ লোহিত সাগর এলাকায় নিরাপদ বলে জানিয়েছে ইয়েমেনের সামরিক বাহিনী।