জাপানে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৯৯

জাপানে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৯৯

ঢাকা, ১২ জুলাই (জাস্ট নিউজ) : জাপানে প্রাকৃতিক দুর্যোগে বৃহস্পতিবার মৃতের সংখ্যা বেড়ে ১৯৯ জনে দাঁড়িয়েছে। রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতে দেশটির বিভিন্ন এলাকা ডুবে যাওযায় এসব লোকের প্রাণহানি ঘটে। সরকারের এক শীর্ষ মুখপাত্র একথা জানিয়েছেন। খবর এএফপি’র।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, তিন দশকের বেশি সময়ের মধ্যে জাপানে আবহাওয়া সংক্রান্ত সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে এখনো অনেক লোক নিখোঁজ থাকায় দেশটিতে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

এদিকে, বন্যা ও ভূমিধসের কারণে অনেক সড়ক বন্ধ হয়ে গেছে এবং বিভিন্ন ভবনে অনেক লোক আটকা পড়েছে। দুর্গত এলাকায় আটকে থাকা হাজার হাজার লোক বিশুদ্ধ পানির অভাবে দুর্ভোগে রয়েছে।

জাপানের পশ্চিমাঞ্চলের স্থানীয় পৌরসভাগুলো বলেছে, বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে দশটা নাগাদ ১৫টি অঞ্চল থেকে সাত হাজার দু’শরও বেশি লোককে জরুরি আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। এছাড়া সবচেয়ে দুর্যোগ কবলিত এলাকা ওকাহামা ও হিরোশিমা থেকে যথাক্রমে তিন হাজার ৫০ ও দুই হাজার ৯৯৬ জনকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, গত তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে এখনও অনেকেই নিখোঁজ রয়েছে। তাদের উদ্ধারে চলছে জোর তৎপরতা।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৪৩ঘ.)