আদিয়ালা কারাগারে নওয়াজ শরীফ

আদিয়ালা কারাগারে নওয়াজ শরীফ

ঢাকা, ১৪ জুলাই (জাস্ট নিউজ) : গ্রেফতারের পর সাবেক পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে রাখা হয়েছে।

বিমানবন্দরে গ্রেফতার করে সেখান থেকে হেলিকপ্টারে করে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে নেওয়া হয় তাদের। নওয়াজ আর তার মেয়ে মরিয়ম নওয়াজকে আদিয়ালায় একটি গেস্ট হাউজকে সাব জেল ঘোষণা করে সেখানে রাখা হয়েছে।

এর আগে লন্ডন থেকে দেশে ফিরে বিমানবন্দরে গ্রেফতার হন নওয়াজ শরীফ ও মরিয়ম নওয়াজ। শুক্রবার স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে লাহোর বিমানবন্দরে নামার পর তাদের গ্রেফতার করা হয়।

দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্ত সাবেক এই প্রধানমন্ত্রীকে দেশটির সুপ্রিম কোর্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছেন। ফলে আগামী ২৫ জুলাই দেশটির সাধারণ নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি। তবে নির্বাচনে অংশ নিতে না পারলেও তার রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজের (পিএমএল-এন) কর্মীদের সংগঠিত করতেই দেশে ফেরার ঘোষণা দেন নওয়াজ।

গত সপ্তাহে পাকিস্তানের একটি আদালত নওয়াজ ও তার মেয়েকে দোষী সাব্যস্ত করে রায় ঘোষণা করেন। এতে নওয়াজকে ১০ বছর ও তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়।

আদালত নওয়াজ-মরিয়মের সঙ্গে মরিয়মের স্বামী ক্যাপ্টেন সফদারকে এক বছরের কারাদণ্ড দেন। কারাদণ্ডাদেশের পাশাপাশি নওয়াজকে ৮০ লাখ ব্রিটিশ পাউন্ড ও মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়েছে। ক্যাপ্টেন সফদার গ্রেফতার হয়ে এখন কারাগারে।

(জাস্ট নিউজ/জেআর/১২৪০ঘ.)