নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে মন্তব্যে ব্যাপক সমালোচনার মুখে ট্রাম্প

নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে মন্তব্যে ব্যাপক সমালোচনার মুখে ট্রাম্প

ঢাকা, ১৭ জুলাই (জাস্ট নিউজ) : ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার নিয়ে রাশিয়ার পক্ষ নিয়ে কথা বলায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ডোনাল্ড ট্রাম্প।

সোমবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ট্রাম্প এ মন্তব্যটি করেছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ২০১৬-র নির্বাচনে রাশিয়ার প্রভাববিস্তারের অভিযোগ সম্পর্কে ট্রাম্প বলেছেন, রাশিয়ার হস্তক্ষেপের কোনো কারণ দেখি না।

গোয়েন্দা সংস্থাগুলোর দেয়া তথ্যের একেবারে বিপরীতে অবস্থান নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সমর্থনের পাল্লা হিলারি ক্লিনটনের বিরুদ্ধে নেওয়ার একটি উদ্যোগের পেছনে রাশিয়ার ভূমিকা ছিল।

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চালানো সাইবার হামলা ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভুয়া সংবাদ ছড়িয়ে দেয়ার মাধ্যমে এ কাজ করেছিল তারা।

কংগ্রেসের শীর্ষ রিপাবলিকান সদস্য হাউস স্পিকার পল রায়ান বলেছেন, রাশিয়া আমাদের মিত্র নয়, ট্রাম্পকে এটি বিবেচনায় রাখতে হবে।

আর ট্রাম্পের এ মন্তব্যকে অশোভন কাজ বলে মন্তব্য করেছেন রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইন। এক বিবৃতিতে তিনি বলেন, কোনো স্বৈরশাসকের সামনে এর আগে কোনো প্রেসিডেন্ট নিজেকে এতটা ছোট করেনি।

ট্রাম্পের সঙ্গে বৈঠকে যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রভাবিত করার অভিযোগ জোরালোভাবে অস্বীকার করেছেন প্রেসিডেন্ট পুতিন।

হেলসিংকির প্রেসিডেন্ট প্রসাদের একটি কক্ষে প্রায় দুই ঘণ্টা ধরে কথা বলেন বিশ্বের প্রভাবশালী এই দুই নেতা। রুদ্ধদ্বার ওই বৈঠকের সময় দোভাষী ছাড়া আর কেউ সেখানে উপস্থিত ছিলেন না।

রিপাবলিকান দলের আরেক সিনেটর সেন লিন্ডসেই গ্রাহাম বলেন, ২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপের দায়ে রাশিয়াকে জবাবদিহিতায় নিয়ে আসার সুযোগ হাতছাড়া হয়ে গেছে।

আর সিনেটে ডেমোক্রেটিক দলের নেতা চাক শুমার বলেছেন, ট্রাম্পের কার্যক্রম আমাদের শত্রুদের আরও শক্তিশালী করবে। আমাদের প্রতিরক্ষা দুর্বল করে দেবে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০৫৪ঘ.)