‘প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কসহ সব খাতেই ব্যর্থ মোদি সরকার’

‘প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কসহ সব খাতেই ব্যর্থ মোদি সরকার’

ঢাকা, ৮ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কসহ সব ক্ষেত্রেই ব্যর্থ হয়েছে নরেন্দ্র মোদি সরকার। তারা অর্থনীতিতে ব্যর্থ হয়েছে। কৃষিতে ব্যর্থ হয়েছে। এ ছাড়া উন্নয়নের জন্য সরকারিভাবে যে ঘোষণা দেয়া হচ্ছে তাতে জনগণ সন্তুষ্ট নয়। বর্তমানে ক্ষমতায় থাকা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের এমন সমালোচনা করেছেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং।

তিনি শুক্রবার কংগ্রেস নেতা কপিল সিবালের লেখা ‘শেডস অব ট্রুথ- এ জার্নি ডিরেইলড’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। ওই অনুষ্ঠানে মনমোহন সিং বলেন, জাতি কৃষিতে যে সঙ্কট মোকাবিলা করছে সরকার সে বিষয়ে কোন গঠনমুলক পদক্ষেপ নেয় নি।

কৃষকরা এখনও তাদের উৎপাদিত পণ্যের যথাযথ মূল্য পাচ্ছে না। এমন মূল্য পাওয়া নিশ্চিত করা হয় নি।

মনমোহন সিং ক্ষমতা ছেড়ে দেয়ার পর তেমন কোনো জোরালো রাজনৈতিক বক্তব্য রাখেন নি। তবে এবার কপিল সিবালের বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি তীব্র সমালোচনা করলেন ক্ষমতাসীন করকারের। তিনি বলেছেন, গত পাঁচ বছরে মোদি সরকারের কার্যকলাপের বিস্তারিত একটি বিশ্লেষণ রয়েছে সিবালের বইয়ে। ২০১৪ সালে লোকসভা নির্বাচনের প্রাক্কালে সরকার জনগণের কাছে যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণে ব্যর্থ হয়েছে। এ বিষয়গুলো এ বইয়ে তুলে ধরা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালের নির্বাচনের আগে প্রতি বছর দুই কোটি কর্মক্ষেত্র সৃষ্টির প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু গত চার বছরে কর্মসংস্থান বৃদ্ধির হার অবনমিত হয়েছে।

(জাস্ট নিউজ/এমআই/১১৫০ঘ.)