রোহিঙ্গা নারীদের ধর্ষণের কথা জাতিসংঘের কাছে এড়িয়ে গেলেন সু চি

রোহিঙ্গা নারীদের ধর্ষণের কথা জাতিসংঘের কাছে এড়িয়ে গেলেন সু চি

ঢাকা, ২৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : মিয়ানমারে সেনা ও পুলিশ কর্তৃক ধর্ষণের শিকার রোহিঙ্গা নারী ও মেয়েদের প্রতিবেদন নিয়ে আলোচনা করতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি।

সম্প্রতি জাতিসংঘের বিশেষ দূত প্রমিলা প্যাটেনের সঙ্গে এক আলোচনায় দেশটির সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম নারীদের ওপর যে যৌন সহিংসতা চালানো হয়েছে, সে বিষয়ে কথা বলতে চাননি সু চি। খবর গার্ডিয়ানের।

প্রমিলা প্যাটেন বলেন, মিয়ানমার সেনা, সীমান্ত পুলিশ এবং বৌদ্ধ মিলিশিয়ারা রাখাইন রাজ্যে যে ব্যাপক ও বিশেষ কায়দায় যৌন সহিংসতা চালিয়েছে, সে ব্যাপারে বাস্তব কোনো আলোচনায় যেতে অস্বীকৃতি জানিয়েছেন সু চি।

তিনি গত সপ্তাহে জাতিসংঘের মহাসচিবের কছে পাঠানো একটি প্রতিবেদনে জানান, এটা দুঃখজনক যে সুচির সঙ্গে ৪৫ মিনিটের সৌজন্য সাক্ষাৎ হয় সেখানে বাস্তব কোন সমস্যা নিয়ে আলোচনা হয়নি।

প্রমিলা তার প্রতিবেদনে আরো বলেন, নারীরা জঘন্য গণধর্ষণ সহ্য করলো আপনি (সুচি) তাদেরকে সব ব্যাপারে উপেক্ষা করছেন এবং যে ভয়ানক সত্য অস্বীকার করছেন সেটা দ্বিতীয় আক্রমণের মতো।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও দেশটির বৌদ্ধ মিলিশিয়াদের পরিচালিত অভিযানে এখন পর্যন্ত ৬ লাখ ৫৫ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। সহিংসতায় এখন পর্যন্ত ৬ হাজার ৭০০-এর বেশি রোহিঙ্গা মারা গেছে। জাতিসংঘ এ অভিযানকে জাতিগত নিধন বলে অভিহিত করেছে।

(জাস্ট নি্জ/ডেস্ক/একে/২৩০০ঘ.)