সিআইএর ড্রোন এবার আফ্রিকায়

সিআইএর ড্রোন এবার আফ্রিকায়

ঢাকা, ১২ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : ড্রোন হামলায় বেসামরিক নাগরিক নিহত হবার খবর ফলাও করে প্রচার হলে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা তার ক্ষমতার শেষের দিকে বাধ্য হন ড্রোন হামলার পরিমাণ সীমিত করতে। তবে আবার তা বিস্তৃত করতে যাচ্ছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, সম্প্রতি জঙ্গি সংগঠন আল কায়েদা ও আইএস-সহ দক্ষিণাঞ্চলীয় লিবিয়ার জঙ্গিদের খুঁজতে ড্রোন হামলার এলাকা উত্তর-পূর্বাঞ্চলীয় নাইজার পর্যন্ত বিস্তৃত করছে সিআইএ। এমনকি ড্রোন হামলা পরিচালনার জন্য দেশটির বিমান ঘাঁটিকে আফ্রিকার সাহারা পর্যন্ত নিয়ে গিয়েছে সিআইএ।

এর আগে পাকিস্তানে এবং ইয়েমেনে হামলা চালানোর জন্য যথাক্রমে আগফানিস্তানের পূর্বে এবং সৌদি আরবের দক্ষিণে গুপ্ত মিশন পরিচালনা করেছে সিআইএ। যুক্তরাষ্ট্র ও নাইজেরীয় কর্মকর্তাদের দাবি, বিগত কয়েক মাস ধরে দিরকুর এক বাণিজ্যিক বিমানবন্দর থেকে ড্রোন দিয়ে নজরদারি চালায় সিআইএ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক যুক্তরাষ্ট্রের কর্মকর্তা জানান, প্রাণনাশী মিশনে এখনও ড্রোন ব্যবহার করা হয়নি, তবে অদূর ভবিষ্যতে করা হবে। এ প্রসঙ্গে সিআইএর মুখপাত্র টিমোথি ব্যারেট কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

অপরদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের মুখপাত্র শেরিল ক্লিনকেল বলেন, কয়েক মাস ধরে দিরকু বিমানবন্দরে সেনাবাহিনীর একটি ঘাঁটি পরিচালনা করলেও কোন ড্রোন হামলা করা হয়নি।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১৩৩ঘ.)