মাংখুটের তাণ্ডবে ফিলিপাইনে নিহত ২৫

মাংখুটের তাণ্ডবে ফিলিপাইনে নিহত ২৫

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : ফিলিপাইনের উত্তরাঞ্চলে টাইফুন মাংখুটের তাণ্ডবে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ২০ জন ফিলিপাইনের প্রধান দ্বীপ লুজনের কর্দিলিয়ারা অঞ্চলে, চারজন নুয়েভো ভিজকাইয়া প্রদেশের আশপাশ এবঙ অন্যজন ইলোকস সুরপ্রদেশে নিহত হয়েছেন।

দেশটির রাষ্ট্রপতির উপদেষ্টা ফ্রান্সিস তোলেন্তিনো রবিবার বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, কর্দিলিয়ারা ও নুয়েভো ভিজকাইয়ায় নিহতদের অধিকাংশই ভূমিধসের শিকার হয়েছেন।

অন্যদিকে ইলোকস সুরপ্রদেশে নিহত ব্যক্তি উপড়েপড়া গাছের নিচে চাপা পড়েছিলেন।

ফ্রান্সিস তোলেন্তিনো আরও জানিয়েছেন, মাংখুটের আঘাতে লুজনের উত্তরাঞ্চলের অন্যান্য এলাকার ক্ষতির খবর এখনও আসছে।

কর্দিলিয়ারা থেকে আসা নিহতের সংখ্যাটি সমর্থন করেছেন বেসামরিক প্রতিরক্ষা দফতরের এমানুয়েল সালামাত।

পুলিশ প্রতিবেদনেও সেখানে ২০ নিহত হওয়ার কথা বলা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে টাইফুন মাংখুটের তাণ্ডবে তুগেগ্যারাও শহরের প্রায় সব ভবন কিছু না কিছু ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিভিন্ন এলাকার মধ্যে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

প্রবল ঝড়ে উপকূলীয় শহর আপারির আশ্রয় কেন্দ্র ধ্বংস হয়ে গেছে এবং শহরটির ফোন নেটওয়ার্ক ভেঙে পড়েছে।

ফিলিপাইনের স্থানীয় সময় শনিবার দুপুর প্রায় ১টা ৪০ মিনিটের দিকে কাগায়ন প্রদেশের বাগগাঁও এলাকা দিয়ে টাইফুনটি স্থলে উঠে আসে।

স্থলে উঠে আসার পর টাইফুনটির বাতাসের বেগ কিছুটা হ্রাস পায়। এতে কিছুটা দুর্বল হয়ে সুপার টাইফুনের অবস্থা থেকে এটি প্রায় চার মাত্রার সমতুল্য একটি হারিকেনে পরিণত হয়।

আবহাওয়াবিদরা বলছেন, মাংখুট এ বছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়কবলিত এলাকায় ভারী বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া বয়ে চলেছে। প্রায় ৪০ লাখের বেশি মানুষ সুপার টাইফুন মাংখুটের কবলে পড়েছে।

(জাস্ট নিউজ/এমআই/১০০৮ঘ.)