ভারতে ৩ তালাক বিল পাস

ভারতে ৩ তালাক বিল পাস

নয়াদিল্লি, ২৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : বাধা থাকলেও শেষ পর্যন্ত কোনো সংশোধনী ছাড়াই ভারতের লোকসভায় পাস হলো বহুল আলোচিত ‘তিন তালাক বিল’। ফলে এখন থেকে ভারতে তিন তালাক ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে।

আলোচিত এ বিলে স্ত্রীকে তিন তালাক দিলে প্রমাণ সাপেক্ষে অভিযুক্ত স্বামীর তিন বছরের কারাবাসের বিধান রাখা হয়েছে।

বৃহস্পতিবার পাস হওয়া এই বিলে সমর্থন জানিয়েছে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস। তবে দলটি বিলে একাধিক সংশোধনীর প্রস্তাব দেয়।

অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহা্দুল মুসলেমিন দলের প্রধান আসাদউদ্দিন ওয়াইসি বিলের বিরোধিতা করে ছয়টি সংশোধনীর প্রস্তাব দেন। এছাড়াও আরজেডি, এআইএডিএমকে, বিজু জনতা দল এবং তৃণমূল কংগ্রেসও বিলটির বিরোধীতা করে।

তবে শেষ পর্যন্ত বিরোধীদের দাবি অগ্রাহ্য করেন আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ। পরে ভোটাভুটিতে পাস হয় ঐতিহাসিক এই বিল।

বিলের অধিবেশনের শুরুতে লোকসভা আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, আমরা ইতিহাস তৈরি করলাম। একাধিক মুসলিম দেশ তিন তালাক বন্ধ করেছে। ভারতেরও উচিত সেই দিকে পা বাড়ানো।

বিলটি লোকসভায় পাস হওয়ায় এখন তা রাজ্যসভায় পাঠানো হবে। রাজ্যসভায় শাসকদল বিজেপির সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও কংগ্রেস বিলটিতে সমর্থন দেয়ায় তা সহজেই পাস হবে বলে মনে করা হচ্ছে। এরপর রাষ্ট্রপতি সই করলেই বিলটি আইনে পরিণত হবে। আগামী সোম বা মঙ্গলবার বিলটি রাষ্ট্রপতির কাছে পাঠানো হতে পারে।

বিলটি আইনে পরিণত হলে- এটি শুধু তাৎক্ষণিক তিন তালাকের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এতে করে মৌখিক, লিখিত বা ইলেকট্রনিক পদ্বতিতে তিন তালাক দেয়া বেআইনি বলে গণ্য হবে। সেইসঙ্গে তাৎক্ষণিকভাবে তিন তালাক জামিন অযোগ্য ফৌজদারি অপরাধ হিসেবেও গণ্য হবে।

এরআগে গত আগস্টের শেষে বিয়ে বিচ্ছেদের ক্ষেত্রে তিন তালাক নিষিদ্ধ করে আদেশ দেন ভারতের সুপ্রিম কোর্ট। তিন তালাকের শিকার কয়েক নারী এবং দুটি মানবাধিকার সংগঠনের মামলার পরিপ্রেক্ষিতে আদালত ওই রায় দেন।

(জাস্ট নিউজ/ওটি/১০৫৪ঘ.)