ইন্দোনেশিয়ায় নিহতের সংখ্যা কয়েক হাজার ছাড়ানোর আশঙ্কা

ইন্দোনেশিয়ায় নিহতের সংখ্যা কয়েক হাজার ছাড়ানোর আশঙ্কা

ঢাকা, ৩০ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : শক্তিশালী ভূমিকম্প ও সুনামিতে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার সুলাওয়েসি। চারদিকে ধ্বংসস্তূপ। তার মাঝে উদ্ধারকর্মীরা খুঁজে বেড়াচ্ছেন জীবিতদের। যতদূর চোখ যায় দেখে মনে হয় যেন এক মৃত্যুপুরী। বাড়িঘর মাটির সঙ্গে মিশে আছে। কোথাও একটি দালান দাঁড়িয়ে আছে যুদ্ধবিধ্বস্ত শহরের মতো। এক হৃদয়বিদারক দৃশ্য সেখানে। চার শতাধিক মানুষের মৃত্যুতে কাঁদছে ইন্দোনেশিয়া।

শুক্রবার ৭.৫ মাত্রার ভূমিকম্প সেখানে হানা দেয়। সঙ্গে সুনামি। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পালু শহরে। একটি হোটেল ও মলের নিচে এখনও কয়েক ডজন মানুষ আটকা পড়ে আছেন বলে জানা গেছে। ছয় মিটার বা ২০ ফুট উঁচু জলোচ্ছ্বাসে ধসে পড়েছে এ হোটেল ও মল।

কোনো কোনো রিপোর্টে বলা হচ্ছে, নিহতের সংখ্যা ৪৬০। এমন অবস্থায় স্থানীয় কর্তৃপক্ষ বলছে নিহতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করছে। পালুর উত্তরে ডোঙ্গালে রয়েছে ৩ লাখ মানুষের বসবাস। সেখান থেকে সবেমাত্র রিপোর্ট আসা শুরু হয়েছে। ফলে নিহতের সংখ্যা কোথায় গিয়ে থামে তা এই মুহূর্তে বলা কঠিন। তবে কর্তৃপক্ষ প্রচন্ড এক ভয়াবহতার আশঙ্কা করছে।

দেশটির ভাইস প্রেসিডেন্ট জুসুফ কাল্লা আশঙ্কা করছেন, নিহতের সংখ্যা কয়েক হাজার ছাড়াতে পারে।

পালু সমুদ্র সৈকতে শুক্রবার যখন কয়েক শত মানুষ উৎসবে মেতেছিলেন ঠিক তখনই জলোচ্ছ্বাস তাদেরকে ঢেকে ফেলে। ফলে ওইসব মানুষ কোথায়, তাদের কি হয়েছে তার কোনো হদিস সেই। জলোচ্ছ্বাস তার সামনে যা পেয়েছে সব গ্রাস করেছে।

(জাস্ট নিউজ/এমআই/১২২৩ঘ.)