আপনার জিজ্ঞাসা

মৃতরা সালামের জবাব দিতে পারে?

মৃতরা সালামের জবাব দিতে পারে?

ঢাকা, ৫ অক্টোবর (জাস্ট নিউজ) : নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২১৭৪তম পর্বে মৃতরা সালামের জবাব দিতে পারে কি না, সে সম্পর্কে ঢাকা থেকে ই-মেইলে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দর্শক। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন: মৃতরা সালামের জবাব দিতে পারে কি? দুনিয়ায় পরিচিত হলে চিনতে পারে কি?

উত্তর: মৃত ব্যক্তিগণ সালামের জবাব দিতে পারে না। সালামের জবাবের বিষয়টি মৃত ব্যক্তিদের জন্য সাব্যস্ত হয়নি। কোনো হাদিসে এটি আসেনি যে, মৃত ব্যক্তিরা সালামের জবাব দিতে পারে।

শুধু আল্লাহর রাসুল (সা.)-এর ব্যাপারে ইমাম আবু দাউদ (রহ.) একটি সহিহ হাদিসে বর্ণনা করেছেন, ‘রাসুল (সা.) বলেছেন, আল্লাহ রাব্বুল আলামিন, আমাকে আমার রূহ ফেরত দেন, এরপর আমি তার সালামের জবাব দেই।’ এটি আল্লাহর রাসুল (সা.)-এর সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে।

তাই রাসুল (সা.)-এর কবরের কাছে গিয়ে যদি কেউ সালাম দেয়, তাহলে নবী (সা.) তার ওই সালামের জবাব দিয়ে থাকেন, এটি সহিহ রেওয়াতের মাধ্যমে সাব্যস্ত হয়েছে।

এরপর আপনি যে প্রশ্ন করেছেন, মৃত ব্যক্তিদের কবরের পাশে আত্মীয়রা গেলে তারা চিনতে পারে কি না, এই মর্মে যে বর্ণনাগুলো উল্লেখ করা হয়ে থাকে সব বর্ণনাই মূলত দুর্বল।

বিশুদ্ধ বক্তব্য হচ্ছে, বারজাখি জীবনের সঙ্গে দুনিয়ার জীবনের সম্পর্ক কেমন হবে এটি আল্লাহর নবী (সা.) স্পষ্ট করে বলেননি। বারজাখি জীবনটা এই জন্যই বারজাখ যে, এখানে দুনিয়ার ও আখিরাতের সঙ্গে সামান্যতম কোনো সম্পর্ক নেই। তাই এর নাম দেওয়া হয়েছে বারজাখ, এটি সম্পূর্ণ একটা বিচ্ছিন্ন জীবন।

ফলে মৃত ব্যক্তির কবরের সামনে আত্মীয়স্বজন গেলে তাদের চিনতে পারে বলে যে বর্ণনা দেওয়া হয়ে থাকে এগুলো অনেক বিতর্কিত, ওলামায়ে কেরামরা এটিকে দুর্বল বলেছেন। সুতরাং, সহিহ বক্তব্য হচ্ছে, মৃত ব্যক্তিরা তাদের আত্মীয়দের চিনতে পারে না, তাদের বক্তব্য শুনতে পারে না এবং তাদের বক্তব্যের উত্তরও দিতে পারে না। কারণ যদি তাদের চিনতে পারত তাহলে তো এটি আর বারজাখি জীবন হতো না।

(জাস্ট নিউজ/এমআই/১২১০ঘ.)