কেয়ামতের সময় আরশ ধরে থাকা ফেরেশতারাও ধ্বংস হবে?

কেয়ামতের সময় আরশ ধরে থাকা ফেরেশতারাও ধ্বংস হবে?

ঢাকা, ৭ মার্চ (জাস্ট নিউজ) : নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫২৯তম পর্বে কেয়ামতের সময় আরশ বহনকারী ফেরেশতাদের মৃত্যু হবে কি না, সে সম্পর্কে বিস্তারিত জানতে টেলিফোন করেছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কেয়ামত যখন হবে, তখন আল্লাহপাকের আরশ যে ফেরেশতারা ধরে আছেন, তাঁরাও কি ধ্বংসপ্রাপ্ত হবেন?

উত্তর : আল্লাহু সুবহানাহুতায়ালা কোরআনে কারিমের মধ্যে এরশাদ করেন, ‘আসমান এবং জমিনের মধ্যে যারা আছে, শিঙ্গায় প্রথম ফুতকারের সঙ্গে সঙ্গে তাদের সবার মৃত্যু হবে। শুধু আল্লাহু রাব্বুল আলামিন যাকে বা যে জিনিস সম্পর্কে চাইবেন, সেগুলো ছাড়া।’

এর মধ্যে একদল ওলামায়ে কেরাম বলেছেন যে, যারা আরশ বহন করবে, আটজন ফেরেশেতা, তারা এর মধ্যে থাকবে না। কিন্তু কেউ কেউ বলেছেন, না, এর মধ্যে অন্তর্ভুক্ত হবে। এটি তাফসিরের বিষয়। এটা সরাসরি কোরআন অথবা হাদিসের বক্তব্যের মাধ্যমে প্রমাণিত কোনো বিষয় না। তবে আহলুত তাহকিক মাহকি ওলামায়ে কেরাম বলেছেন যে, আরশ বহনকারী যে আটজন ফেরেশতা রয়েছেন, তাঁরা সেই দলের অন্তর্ভুক্ত হবেন, আল্লাহর চাওয়ায় যাঁদের মৃত্যু হবে না। এই তাফসির থেকে এতটুকু বোঝা যায় বা উপলব্ধি করা যায়। তবে আবার বলছি, এটি কিন্তু তাফসির। এর পক্ষে সরাসরি কোরআন বা হাদিসের কোনো আয়াত বা দলিল নেই।

(জাস্ট নিউজ/এমআই/১৩০০/ঘ)