নতুন কাপড় না ধুয়ে পরলে নামাজ হবে?

নতুন কাপড় না ধুয়ে পরলে নামাজ হবে?

ঢাকা, ৯ মার্চ (জাস্ট নিউজ) : নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫২৯তম পর্বে নতুন কাপড় না ধুয়ে পরলে নামাজ হবে কি না, এ বিষয়ে বিস্তারিত জানতে ঢাকার মুগদা থেকে টেলিফোন করেছেন খায়রুজ্জামান। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : নতুন জামা কাপড় বা নতুন চাদর বাজার থেকে কেনার পর সেই জামা কাপড় না ধুয়ে নামাজ পড়া যাবে কি না? যেহেতু নামাজ পড়তে হলে পবিত্র জামাকাপড় লাগবে।

উত্তর : আপনি যখন কোনো নতুন জামা কাপড় বা চাদর কিনবেন বা কোনো পোশাক কিনবেন, তখন তাতে যদি সুস্পষ্টভাবে বাহ্যিক কোনো নাপাকি বা নাপাক বস্তু না থাকে এবং সব দিক থেকে আপনি পরিচ্ছন্ন দেখেন, তাহলে সেটা পবিত্র। এর জন্য আপনার আর ধোয়ার প্রয়োজন নেই। অর্থাৎ নতুন কাপড় কিনে ধুতে হবে, এটা শর্ত নয়। তাই ওই কাপড় না ধুয়েও আপনি সালাত আদায় করতে পারবেন। সালাত আদায় করা জায়েজ রয়েছে। আর যদি আপনার মন চায় যে আপনি ধুয়ে নেবেন, সেটা আপনার ব্যক্তিগত বিষয় হতে পারে। তবে যেহেতু এ ক্ষেত্রে শরিয়তের বিধান হচ্ছে পবিত্রতা আসল, সেক্ষেত্রে আপনি এটাকে পবিত্র মনে করতে পারেন। এতে কোনো অসুবিধা নেই, যতক্ষণ পর্যন্ত আপনি তাতে নাপাক কোনো বস্তু না দেখবেন। আর নাপাক বস্তু দেখলে তো অবশ্যই আপনাকে ধুয়ে পরিষ্কার করতে হবে।

(জাস্ট নিউজ/এমআই/২১৩১ঘ.)