মসজিদের দুই পাশে আল্লাহু, মুহাম্মদ (সা.) লেখা। এটি কি ঠিক?

মসজিদের দুই পাশে আল্লাহু, মুহাম্মদ (সা.) লেখা। এটি কি ঠিক?

ঢাকা, ১১ মার্চ (জাস্ট নিউজ) : নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩০তম পর্বে মসজিদের দেয়ালে আল্লাহু বা মুহাম্মদের (সা.) নাম লিখে সাজানো যাবে কি না, সে সম্পর্কে বিস্তারিত জানতে রাজশাহী থেকে টেলিফোন করেছেন শামসুল আলম। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : প্রায় মসজিদে দেখা যায়, একপাশে আল্লাহু লেখা, অন্যপাশে মুহাম্মদ (সা.) লেখা। এটি কি ইসলামের দৃষ্টিতে সঠিক?

উত্তর : মসজিদে এ ধরনের লেখা মসজিদের আদব এবং রাসুল (সা.) মসজিদের জন্য যে নির্দেশনা দিয়েছেন, সেই নির্দেশনার পরিপন্থী। রাসুল (সা.) আবু দাঊদের মধ্যে মসজিদকে চাকচিক্য ও কারুকাজখচিত করতে নিষেধ করেছেন। তার মধ্যে এটি একটি। মসজিদের মধ্যে যদি আপনি এভাবে নাম লেখা শুরু করেন, তাহলে মুসল্লি কি মসজিদে নামাজ আদায় করবেন নাকি লেখাগুলো পড়বেন? মসজিদ তো আসলে সাইনবোর্ড নয়।

ওলামায়ে কেরাম এই কাজটিকে অনুচিত বলেছেন, বলেছেন এই কাজটি সঠিক নয়। এখানে আরেকটি বড় বিভ্রান্তি তৈরি হয়, সেটা হলো, এক জায়গায় আল্লাহর নাম, আরেক জায়গায় মুহাম্মদের (সা.) নাম লেখা থাকে। যিনি আল্লাহ ও মুহাম্মদ (সা.) এ দুজনের স্ট্যাটাস সম্পর্কে সঠিক জ্ঞান রাখেন না, হতে পারে একজন অমুসলিম ব্যক্তি মসজিদের মধ্যে প্রবেশ করেছেন, তিনি মনে করতে পারেন, মুসলমানদের মাবুদ দুজন- একজন আল্লাহ, অন্যজন মুহাম্মদ (সা.)।

এখানে একটি বিশৃঙ্খলা তৈরি হতে পারে। সুতরাং কোনোভাবেই যেন বিভ্রান্তি সৃষ্টি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। আমরা তো আল্লাহ রাব্বুল আলামিনের ইবাদত করি এবং রাসুলকে (সা.) আল্লাহর রাসুল এবং বান্দা হিসেবে মনে করি। মুহাম্মদ (সা.) তো আবদুহু ওয়া রাসুলুহু, আল্লাহর বান্দা এবং রাসুল। সুতরাং এখানে মর্যাদাগত দিক থেকে বিভ্রান্তি তৈরি হতে পারে।

মসজিদ সুন্দর এবং পরিষ্কার থাকবে। কিন্তু মসজিদে বিভিন্ন নাম, কারুকাজ দিয়ে নামাজের যেন কোনো বিঘ্ন না ঘটে, মনোযোগ যেন অন্যদিকে চলে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

(জাস্ট নিউজ/এমআই/১২৫৫ঘ.)