কোরআনের অবমাননা: মরক্কোয় নারীকে সাড়ে ৩ বছরের কারাদণ্ড

কোরআনের অবমাননা: মরক্কোয় নারীকে সাড়ে ৩ বছরের কারাদণ্ড

ইসলাম ধর্ম ও পবিত্র কোরআনের অবমাননা করার দায়ে মরক্কোয় এক নারীকে সাড়ে ৩ বছরের কারাদণ্ড এবং ৬ হাজার ডলার (প্রায় ৫ লাখ টাকা) জরিমানা করা হয়েছে। দণ্ডপ্রাপ্ত ওই নারী মরক্কো ও ইতালির দ্বৈত নাগরিক। খবর গালফ নিউজের।

প্রতিবেদনে বলা হয়, ওই নারী ‘নিজের অজান্তেই’ পবিত্র কোরআনের সুরা আল-কাওসারের ব্যঙ্গ করে তার ব্যক্তিগত ফেসবুক হ্যান্ডলে একটি পোস্ট দিয়েছিলেন। আর ওই খবর মরক্কোর গণমাধ্যমে প্রচার হয়।

এরপরই মরক্কোর পেনাল কোডের ২৬৭ ধারায় ২৩ বছর বয়সী ওই নারীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়। পরে সাড়ে ৩ বছরের কারাদণ্ড এবং ৬ হাজার ডলার জরিমানা করা হয়।

যদিও ঘটনাটি ঘটে ২০১৯ সালের এপ্রিল মাসে। আর তখন থেকেই তিনি ফ্রান্সে বসবাস শুরু করেন। তবে চলতি মাসের শুরুর দিকে ফ্রান্স থেকে মরক্কোয় ফেরার পর রাবাত বিমানবন্দরে নামার পর ওই নারীকে গ্রেপ্তার করা হয়।

ওই নারীর বাবা বলেন, তার মেয়ে ভাবতেও পারেনি যে দেশে ফেরার সঙ্গে সঙ্গে তাকে গ্রেপ্তার করা হবে। তিনি বলেন, তার মেয়ে অর্থ না বুঝেই কোরআনের আয়াত পোস্ট করেছেন। কারণ তার মেয়ে ‘আরবি ভাষা খুব একটা ভালো জানে না’। এখন কারাগারে গিয়ে দেখেছি আমার মেয়ে ‘পুরোপুরি ভেঙে পড়েছে’। আমরা আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করব।

এমজে/