আপনার জিজ্ঞাসা

টেবিলের ওপর সিজদা দেওয়া যাবে?

টেবিলের ওপর সিজদা দেওয়া যাবে?

ঢাকা, ২০ জুন (জাস্ট নিউজ) : নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার অষ্টম পর্বে টেবিলের ওপর সিজদা করা যাবে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে চট্টগ্রাম থেকে টেলিফোন করেছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি জায়নামাজে বসে নামাজ পড়তে পারি না। তাই চেয়ার-টেবিলে নামাজ পড়ি। এখন অনেকে বলে যে টেবিলের ওপর সিজদা দেওয়া নিষেধ। এটা কি ঠিক?

উত্তর : টেবিলে সিজদা দিলে হবে না, শূন্যেই ইশারায় সিজদা দিতে হবে। একবার রাসুল (সা.) এক ব্যক্তিকে দেখলেন, কাঠের ওপর সিজদা করতে। তখন রাসুল (সা.) সেটা সরিয়ে দিলেন।

এ হাদিস থেকে বোঝা যায়, সিজদা করতে হবে শূন্যের ওপরেই। চেয়ার, টেবিল বা বালিশ, কোনো কিছুর ওপরে নয়। রুকু করার সময় মাথা একটু ঝোঁকাবেন, আর আল্লাহু আকবার বলে সিজদায় যাওয়ার সময় মাথা আরেকটু বেশি ঝোঁকাবেন। এ ছাড়া অন্য কোনো প্রচেষ্টার প্রয়োজন নেই। এর সেটা করা ঠিকও নয়। আর এই বিশেষ ব্যবস্থা সহজ করা হয়েছে অসুস্থদের জন্য। এটাকে কঠিন করার কোনো প্রয়োজন নেই।

(জাস্ট নিউজ/এমআই/১১০০ঘ.)