হজ পালনকারীদের বিনামূল্যে ‘ন্যাপ পড’ দিচ্ছে সৌদি আরব

হজ পালনকারীদের বিনামূল্যে ‘ন্যাপ পড’ দিচ্ছে সৌদি আরব

ঢাকা, ১৮ আগস্ট (জাস্ট নিউজ) : সৌদিতে হজ করতে গেছেন অথচ হোটেলে থাকার জায়গা পাননি কিংবা থাকার সামর্থ নেই এমন অহরহর মানুষ পাওয়া যাবে। আর তাই হজ পালনকারীদের সুস্থতার কথা মাথায় রেখে বিনা খরচে স্বাস্থ্যগত ‘ন্যাপ পড’ বা ‘স্লিপ পড’ সরবরাহের উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। যেখানে মুসল্লিরা বিশ্রাম নিতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই।

এ বছর মুসল্লিদের বিশ্রামের জন্য বিনামূল্যে ১৮ থেকে ২৪টি ক্যাপসুল দেওয়া হবে বলে জানিয়েছেন সৌদি দাতব্য সংস্থা দ্য হাজি অ্যান্ড মুতারেম গিফট চ্যারিট্যাবল অ্যাসোসিয়েশনের প্রধান মানসুর আল-আমের।

আমের বলেন, কী করে হাজিদের হজ পালন আরো একটু আরামদায়ক করা যা, সে ব্যাপারে সব সময়ই আমাদের চিন্তা থাকে। সেই লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, এবারের হজে মক্কায় ছয় দিনের হজ যাত্রায় প্রায় ২০ লাখ ধর্মপ্রাণ মুসলিম মক্কা নগরীতে জমায়েত হয়েছে। আর তাদের কথা মাথায় রেখেই আজ রবিবার থেকে এই স্লিপ পড ব্যবহারের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। প্রতিটি পডের মধ্যে তোশক, পরিচ্ছন্ন চাদর, এয়ার কন্ডিশনিং ও বড় একটি আয়না থাকবে। জায়গা বাঁচাতে পডটি আড়াআড়ি বা সোজাসুজিভাবে সেট করা যাবে।

সৌদি কর্তৃপক্ষ আগামী দিনগুলোতে দেশটির পশ্চিমাঞ্চলীয় নগরী মিনায় এই ক্যাপসুল রুম প্রবর্তন করতে যাচ্ছে।

চলতি বছর সৌদি আরব হজ পালনে যে আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে, বিনা মূল্যে এই স্লিপ পড বিনামূল্যে বিতরণ তারই অংশ। একই সঙ্গে হজ পালনকারীদের সুবিধার্থে তাৎক্ষণিক অনুবাদ ও জরুরি চিকিৎসাসেবা দেওয়ার লক্ষ্যে নতুন একটি অ্যাপ চালু করা হয়েছে।

(জাস্ট নিউজ/এমআই/১৫৫০ঘ.)