ইসলামী শরিয়তে মেয়েদের বিয়ের বয়স কত?

ইসলামী শরিয়তে মেয়েদের বিয়ের বয়স কত?

ঢাকা, ১৪ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫৫তম পর্বে মেয়েদের ১৮ বছরের আগে বিয়ে দেওয়া সরকারিভাবে নিষিদ্ধ হলেও ইসলামী শরিয়তে এটি বৈধ কি না, সে সম্পর্কে জানতে চেয়ে টেলিফোন করেছেন আবদুল হালিম। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : মেয়েদের তো ১৮ বছরের আগে বিয়ে দেওয়া সরকারিভাবে নিষিদ্ধ। কিন্তু এটি কি ইসলামী শরিয়তে বৈধ?

উত্তর : গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। সরকার ১৮ বছরের নিচে বিয়ে অবৈধ করেনি। সরকার বলেছে, এর চেয়ে কম বয়সে বিয়ে দেওয়াটা বাল্যবিবাহ এবং সরকার এটাকে অনুমতি দেয় না বা গ্রহণ করে না। এর পেছনে কতগুলো মৌলিক বিষয় রয়েছে বলে তারা উল্লেখ করেছে।

ইসলামী শরিয়ায় বিষয়টি এমন নয়। ইসলামে বলা হয়েছে, যদি বয়স হয়ে যায়, অর্থাৎ বালেগ হয়ে যায়, তাহলে বিবাহ জায়েজ। এতে কোনো নিষেধাজ্ঞা নেই।

কোনো দেশের নাগরিকদের উচিত হবে সরকার যে নির্দেশনা দিয়েছে, সে নির্দেশনা শৃঙ্খলার কারণে অনুসরণ করা। কারণ ইসলামে যে এটি জায়েজ, এতে কোনো সন্দেহ নেই। এই ব্যাপারে দ্বিমত পোষণ করার কোনো সুযোগ নেই। সাবালক হওয়ার পরেই তার বিয়ে দেওয়া জায়েজ।

কিন্তু কোথাও যদি শৃঙ্খলা করা হয়ে থাকে এবং তিনি যদি তা অনুসরণ করেন, তাহলে এতে কোনো নিষেধাজ্ঞা নেই। আপনি সেটা অনুসরণ করতে পারেন। কারণ তিনি তো ইসলামী বিধানকে অস্বীকার করছেন না। সাবালক হলেই কি আমরা একসঙ্গে সব বিয়ে দিয়ে দিচ্ছি?

সেখানে সামর্থ্য, শারীরিক, শিক্ষার বিষয় আছে। অনেকেই তো ১৮ বছরের অনেক পরে মেয়েদের বিয়ে দিচ্ছেন, কোনো না কোনো কারণে হয়তো তাঁরা পারছেন না।

(জাস্ট নিউজ/এমআই/১৬৪৭ঘ.)