শামসুর রাহমানের জন্মদিনে গুগলের ডুডল উপহার

শামসুর রাহমানের জন্মদিনে গুগলের ডুডল উপহার

ঢাকা, ২২ অক্টোবর (জাস্ট নিউজ) : আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের জন্মদিনে বাংলাদেশে ডুডল পরিবর্তন করেছে জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল।

মঙ্গলবার ২৩ অক্টোরবর কবি শামসুর রাহমানের ৮৯ তম জন্মদিন। তার জন্মদিনের স্মৃতিচারণ করতেই ডুডল পরিবর্তন করেছে গুগল। এতে দেখা যাচ্ছে কবির একটি স্কেচ, যেটিতে তিনি হাতে কলম ধরে রেখেছেন। টেবিলে রাখা হলুদ কাগজে কিছু লিখছেন।

সাদা চুলের শামসুর রাহমানের পরনে একটি সবুজ পাঞ্জাবীও রয়েছে। পেছনে একটি ফ্রেমে আকাশ ও মেঘের মিলনের ছবিতে লেখা রয়েছে ‘গুগল’।

১৯২৯ সালের এই দিনে পুরান ঢাকার মাহুতটুলির ৪৬ নম্বর বাড়িতে জন্মগ্রহণ করেন শামসুর রাহমান। তিনি একাধারে কবি, সাংবাদিক, গীতিকার ও কলামিস্ট ছিলেন। তার সাবলীল লেখা বাংলা সাহিত্যে অসাধারণ অবদান রেখেছে।

কবির কার্যকাল দীর্ঘ ছয় দশক। ১৯৫৭ সালে দৈনিক মর্নিং নিউজে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। এ পর্যন্ত তার গ্রন্থ প্রকাশ হয়েছে একশটি। এর মধ্যে কাব্যগ্রন্থ ৬৬টি, উপন্যাস ৪টি, প্রবন্ধগ্রন্থ ১টি, ছড়ার বই ৮টি, অনুবাদ ৬টি।

সাহিত্যে বিশেষ অবদানের জন্য পেয়েছেন আদমজী পুরস্কার (১৯৬৩), বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৯), একুশে পদক (১৯৭৭) এবং স্বাধীনতা দিবস পদক (১৯৯১)। ভারতের তিনটি বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি লিট উপাধিতে ভূষিত হয়েছেন। ইংরেজিসহ একাধিক বিদেশি ভাষায় অনূদিত হয়েছে তার কবিতা। ২০০৬ সালের ১৭ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় তিনি ঢাকায় ইন্তেকাল করেন।

(জাস্ট নিউজ/এমআই/১৩২২ঘ.)