না ফেরার দেশে কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী

না ফেরার দেশে কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী

ঢাকা, ২৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : আর নেই প্রখ্যাত কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। মঙ্গলবার দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে দুপুর ১২টা ২৫ মিনিট নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।

১৯২৪ সালের ১৯ অক্টোবর বাংলাদেশের ফরিদপুরে জন্মগ্রহণ করেন তিনি। কবির বয়স যখন মাত্র দুই বছর ঠিক সেসময়ই কর্মসূত্রে বাবা-মা দুইজনেই চলে আসেন কলকাতায়। স্বাভাবিকভাবেই বাংলাদেশেই ঠাকুরদা লোকনাথ চক্রবর্তীর কাছে ছোটবেলা কেটেছে নীরেন্দ্রনাথের। ছোটবেলা থেকেই অবাধ স্বাধীনতার মধ্যে বড় হয়েছেন তিনি। পড়াশোনার পাশাপাশি সেই বয়সেই রামায়ণ গান, কবিয়ালের প্রতি টান ছিল তার, মুখস্তও করে ফেলেছিলেন। গ্রামের দিনগুলো খুব সুন্দর কেটেছিল তার। আর সেই কারণেই গ্রামের বাড়ি ছেলে কলকাতায় যেতে চাইতেন না। তবে ঠাকুরদার মৃত্যুর পর ১৯৩০ সালে গ্রাম ছেড়ে কলকাতায় চলে আসেন তিনি।

কলকাতার সেন্ট পলস কলেজ থেকে স্নাতক হওয়ার পর তিনি সাংবাদিকতার জগতে প্রবেশ করেন। নবযুগ, নারায়ণ, সত্যযুগসহ কয়েকটি পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। পরে আনন্দবাজার পত্রিকায় যোগ দেন। দীর্ঘদিন আনন্দমেলা পত্রিকার সম্পাদক ছিলেন। এরই পাশাপাশি চলছিল কাব্যচর্চা। ৪৭ টিরও বেশি কবিতার বই প্রকাশিত হয়েছে কবির। যার মধ্যে ১৭টি রয়েছে শিশুদের ছড়ার বই। ১৯৫৪ সালে প্রকাশিত তার প্রথম কবিতার বই ‘নীল নির্জন’।

বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে আবির্ভূত বাংলা কবিদের মধ্যে অন্যতম ছিলেন এই কবি। তার বিখ্যাত কাব্যগ্রন্থ ছিল উলঙ্গ রাজা। এই কাব্যগ্রন্থ লেখার জন্য ১৯৭৪ সালে সাহিত্য অ্যাকাডেমী পুরস্কার পান তিনি। এছাড়াও তারাশঙ্কর স্মৃতি এবং আনন্দ শিরমণিসহ একাধিক পুরস্কারে ভূষিত হন তিনি। পশ্চিমবঙ্গে বাংলা অ্যাকাডেমীর সাথেও দীর্ঘকাল যুক্ত আছেন তিনি।

২০০৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে তাকে সাম্মানিক ‘ডক্টর অব সায়েন্স’ উপাধি দেয়। তার অন্যান্য কাব্যগ্রন্থগুলি হল ‘কলকাতার যীশু’, অমলকান্তি রোদ্দুর হতে চেয়েছিল’ প্রমুখ। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০১৭ সালে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে নীরেন্দ্রনাথ-কে ‘বঙ্গবিভূষণ’ সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও বিভিন্ন সময়ে আনন্দ শিরোমণি, তারাশঙ্কর অ্যাওয়ার্ড-এ সম্মানিত হন তিনি।

তার মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে পশ্চিমবঙ্গের কাবি, সাহিত্যিক মহলে। শোক প্রকাশ করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তথ্য ও সংস্কৃতি প্রতিমন্ত্রী ও গায়ক ইন্দ্রনীল সেন।

(জাস্ট নিউজ/এমজে/১৬৫০ঘ.)