কথাসাহিত্যিক মোহিত কামালের জন্মদিন আজ

কথাসাহিত্যিক মোহিত কামালের জন্মদিন আজ

কথাসাহিত্যিক ও মনোশিক্ষাবিদ মোহিত কামালের ৬০ তম জন্মদিন আজ বুধবার, ০২ জানুয়ারি ২০১৯। চট্টগ্রামের সন্দ্বীপে ১৯৬০ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি।

মোহিত কামারের শৈশব-কৈশোর কেটেছে চট্টগ্রামের আগ্রাবাদ ও খুলনার খালিশপুরে। চার ভাই এক বোনের মধ্যে তিনি চতুর্থ। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি এবং চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরবর্তীতে সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন তিনি।

পেশায় মনোচিকিৎসক, মনোশিক্ষাবিদ, সাইকিয়াট্রিস্ট ও সাইকোথেরাপিস্ট মোহিত কামাল শব্দঘর নামের নিয়মিত প্রকাশিত একটি সাহিত্য-সংস্কৃতির মাসিক পত্রিকার সম্পাদক। বর্তমানে তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট (এনআইএমএইচ), ঢাকায় হেড অব সাইকোথেরাপি হিসেবে কর্মরত আছেন। এছাড়া তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রনাধীন কোর্স এমডি রেসিডেনসি- সাইকিয়াট্রি, এনআইএমএইচ-এর একাডেমিক পরিচালক।

ওয়ার্ল্ড সাইকিয়াট্টিক অ্যাসোসিয়েশন আয়োজিত জাপানে ১২তম ওয়ার্ল্ড কংগ্রেস অব সাইকিয়াট্রির ফেলোশিপ প্রোগ্রামে বিশ্বের প্রথম সেরা ফেলো নির্বাচিত হন মোহিত কামাল। তার মনস্তত্ত্ব বিষয়ক গ্রন্থ মানব মনের উদ্বেগ ও বিষন্নতা (বিদ্যাপ্রকাশ, ২০০৫) ২০১২ সালে কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ‘সাইকোলজি, কাউন্সেলিং অ্যান্ড গাইডিং’ বিষয়ক পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করা হয়।

মোহিত কামাল সমাজবস্তবতার সাম্প্রতিক ধারাকে তার লেখনীতে ধারণ করে চলেছেন। গদ্যের জন্য তরুণ প্রজন্ম ও কিশেরা-কিশোরীদের কাছে ঈর্ষণীয় জনপ্রিয়তা তার। শিশু সাহিত্য বিষয়ে অবদানের স্বীকৃতি স্বরূপ শিশু একাডেমি প্রদত্ত অগ্রণী ব্যাংক শিশু একাডেডি শিশুসাহিত্য পুরস্কার লাভ করেন তিনি।

তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৪৮ টি। এর মধ্যে ১৭টি উপন্যাস, ১০টি গল্পগ্রন্থ, ১০টি শিশুসাহিত্য, ১টি সম্পাদনাগ্রন্থ এবং ১০টি মনস্তত্ত্ব ও গবেষণা বিষয়ক গ্রন্থ।

এমজে