কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই

কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই

কথাসাহিত্যিক রিজিয়া রহমান ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। রাজধানীর এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

রিজিয়া রহমানের ছেলে আবদুর রহমান গণমাধ্যমকে জানান, নানা ধরনের স্বাস্থ্য জটিলতায় ভুগছিলেন তার মা। রক্তের সংক্রমণের কারণে ঈদের পরদিন গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেয়া হয়। আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক রিজিয়া রহমানের জন্ম ১৯৩৯ সালে কলকাতার ভবানীপুরে। দেশভাগের পর পরিবারের সঙ্গে তিনি তৎকালীন পূর্ব-পাকিস্তানে চলে আসেন। ষাটের দশক থেকে গল্প, কবিতা, প্রবন্ধ, শিশুসাহিত্যসহ সাহিত্যের নানা শাখায় বিচরণ করেন তিনি।

তবে তার মূল পরিচিতি ঔপন্যাসিক হিসেবে। সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৮ সালে বাংলা একাডেমি পুরস্কার পান রিজিয়া রহমান। আর সরকার চলতি বছর তাকে একুশে পদকে ভূষিত করে। অগ্নিস্বাক্ষরা, ঘর ভাঙা ঘর, উত্তর পুরুষ, রক্তের অক্ষর, বং থেকে বাংলা, অরণ্যের কাছে, শিলায় শিলায় আগুন, অলিখিত উপাখ্যান, ধবল জোৎস্না, সূর্য সবুজ রক্ত, একাল চিরকাল, হে মানব মানবী, হারুন ফেরেনি, উৎসে ফেরা তার উল্লেখযোগ্য গ্রন্থ।

এমআই