দুঃসময়ের ব্যবচ্ছেদ জালাল খানের ২ বইয়ে

দুঃসময়ের ব্যবচ্ছেদ জালাল খানের ২ বইয়ে

কেমন যাচ্ছে দেশের হাল-চাল? মনে উসকে উঠা এক প্রশ্ন। আমরা নিজেকে প্রশ্ন করি কখনো যতনে, কখনো দুঃখে, কখনো ভীষণ ক্ষোভে। একজন লেখক সময় প্রশ্ন করেন তার অনুভবের ছাঁকুনি দিয়ে। সেরকম অনুভবের ছোঁয়া পাওয়া যাবে "Bangladesh: Political and Literary Reflections on a Divided Country" এবং "Bangladesh Divided: Political and Literary Reflections on a Corrupt Police and Prison State" দুটি বইয়ে।

বই দুটির লেখক কিউএম জালাল খান। প্রবাস যাপন করেও শব্দ পুষছেন মনের গহীনে। তার শব্দগুলোর ঘ্রাণে উঠে এসেছে বাংলাদেশ চলমান গণতন্ত্রের দুরাবস্থা, মানবাধিকারের নির্বাসন আর নাগরিক জীবনের কষ্টপ্রহরের বিষন্নচিত্র।

"Bangladesh: Political and Literary Reflections on a Divided Country" বইয়ে ফুটে উঠেছে বর্তমান শাসনের যাতাঁকলে এক বিভক্ত বাংলাদেশের চিত্র। পক্ষ এবং বিপক্ষ এ দুই ধারায় বিভক্ত করার এক কুটিল প্রচেষ্টায় সক্রিয় একটি অক্ষ। ক্ষমতাসীন আওয়ামী লীগের বিএনপিভীতি তার অন্যতম একটি কারণ।

বিরোধীদলগুলোকে কোনঠাসা করা কতৃত্ববাদী সরকার বাংলাদেশে আসন গেড়ে বসেছে বইটিতে এমন পর্যবেক্ষণ তোলে ধরেছেন লেখক।

এবার আসি দ্বিতীয় বইয়ের কথায়। রাষ্ট্রযন্ত্রগুলোকে ব্যবহার করে পুরো দেশকে কারাগার বানানো হয়েছে। "Bangladesh Divided: Political and Literary Reflections on a Corrupt Police and Prison State" বইয়ে উঠে এসেছে আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারা সরকারের নির্যাতন, নিত্যকার গুম, হয়রানি আর রিমান্ডে ভর করে বিরোধীমত দমনের চেষ্টার কথাগুলো।

বিভক্ত বাংলাদেশ এখন শান্তি, সমৃদ্ধি আর গণতন্ত্রের অপেক্ষায় পথ গুনছে। শব্দের পরতে পরতে লেখক তারি আওয়াজের যর্থাথতা তোলে ধরেছেন।

দুটি বই প্রকাশ করেছে নিউয়র্ক ভিত্তিক প্রকাশনী পেটার ল্যাং। পাওয়া যাবে অ্যামাজনে।

জিএস/