চিরনিদ্রায় শায়িত হলেন কবি বেলাল চৌধুরী

চিরনিদ্রায় শায়িত হলেন কবি বেলাল চৌধুরী

ফেনী, ২৬ এপ্রিল (জাস্ট নিউজ) : বাবা-মায়ের কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত হলেন কবি বেলাল চৌধুরী। বুধবার রাত সোয়া ৮টার দিকে ফেনীর শর্শদী এলাকায় চৌধুরী বাড়ীর পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হয়। এর আগে শর্শদি দারুল উলুম মাদরাসা মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে কবির মরদেহ শহীদ মিনারে নেয়া হয়।

তার আগে সকাল সাড়ে ১০টায় কবির মরদেহ বাংলা একাডেমিতে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে কেন্দ্রীয় শহীদ মিনার নেয়া হয়। বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে তাকে গ্রামের বাড়ি ফেনীর শর্শদিতে এনে দাফন করা হয়।

উল্লেখ্য, কবি বেলাল চৌধুরী মঙ্গলবার দুপুরে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

তিনি ছিলেন একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক ও অনুবাদক। দীর্ঘদিন বাংলাদেশের ভারতীয় হাইকমিশন থেকে প্রকাশিত ‘ভারত-বিচিত্রা’র সম্পাদক ছিলেন তিনি। সাপ্তাহিক সন্দ্বীপ পত্রিকাটিও তিনি সম্পাদনা করেছেন।

দীর্ঘ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত বিখ্যাত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’র সঙ্গে যুক্ত ছিলেন। ২০১৪ সালে তিনি একুশে পদক দেওয়া হয়। এছাড়া পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার।

(জাস্ট নিউজ/একে/২০৩০ঘ.)