লন্ডনে ছাত্র শিক্ষক সমাবেশ

গুম গ্রেফতার হুমকি রিমান্ড বন্ধ করতে হবে

গুম গ্রেফতার হুমকি রিমান্ড বন্ধ করতে হবে

লন্ডন, ১৭ জুলাই (জাস্ট নিউজ) : সোমবার ১৬ জুলাই কেন্দ্রীয় শহীদ মিনার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত ছাত্রছাত্রী ও শিক্ষকদের উপর সরকারদলীয় এজেন্ট ও সন্ত্রাসীদের হামলার প্রতিবাদে লন্ডনে এক ছাত্র শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

পূর্ব লন্ডনের এলএসসিআই অডিটোরিয়ামে অনুষ্ঠিত সমাবেশে হামলা ও ত্রাস সৃষ্টি করে সমাবেশ ও মিছিল পণ্ড করা, শিক্ষকদের হুমকি ও ঔদ্ধত্য প্রদর্শন এবং ছাত্রীদের হেনস্তা ও নাজেহাল করার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়।

এতে বক্তাগণ বলেন, ছাত্রদের ন্যায্য দাবী আদায়ের শান্তিপূর্ণ সমাবেশে যারা হামলা করেছে- তারা জঙ্গী এবং সরকারী ছত্রছায়ায় লালিত স্বৈরচার আইয়ূবের এন এস এফ’র সহোদর। সভায় অবিলম্বে কোটা সংস্কারের দাবী মেনে নিয়ে গ্রেফতারকৃত ও গুম হওয়া ছাত্রনেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তি দাবী করা হয়।

সলিডারিটি ফর কোটা মুভমেন্ট ইউকে’র আহবায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা আব্দুল কাদির সালেহ’র সভাপতিত্বে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য ছাত্র নেতা নসরুল্লাহ খান জুনায়েদ এর পরিচালনায় অনুষ্ঠিত এ প্রতিবাদ সমাবেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি, জিএস, হল সভাপতি, ছাত্র নেতৃবন্দ ছাড়াও ঢাকা এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক, কমিউনিটি ও সাংবাদিক নেতৃবন্দ যোগদান করেন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যায়ের রসায়ন বিভাগের সাবেক শিক্ষক প্রফেসর ড: কে এম এ মালেক। কোটা আন্দোলনের সর্বশেষ পরিস্থিতি এবং সন্ত্রাস ও স্বৈরাচারের বিরুদ্ধে প্রবাসে অধিকার আদায়ের আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়ে বত্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা ও সিনিয়র সাংবাদিক শামসুল আলম লিটন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থত ছিলেন- সিনিয়র সাংবাদিক ও কমিউনিটি নেতা কে এম আবু তাহের চৌধুরী, কোটা মুভমেন্ট ইউ কে’র উপদেষ্টা ড: এম এ আজিজ, দারুল ইহসান বিশ্বিদ্যালয়ের সাবেক শিক্ষক এম আজাবুল হক।

সভায় বক্তব্য রাখেন- শাহজালাল বিজ্ঞানও প্রযুক্তি বিশ্বিদ্যালয়ের ছাত্র সংসদের সাবেক ভিপি কামরুল আহমেদ কাবিরী, জিএস এম নুরুজ্জামান জামান, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা যুবায়ের বাবু, ইফতেখার হাসানুজ্জামান, আবু তালেব সবুজ, তারেক এ চৌধুরী, মাহবুবুর রহমান, আখলাকুর রহমান, আবদুস সালাম, মোহাম্মদ অলিউর রহমান, রাজ হাসান, মোহাম্মদ মোস্তফা, শফিক খান, মোহাম্মদ রহমান, রুমান বখত চৌধুরী ও সালাহ উদ্দিন। সাংবাদিক নেতা বদরুজ্জামান, আমিমুল হাসান তানিম, কোটা আন্দোলন নেতা ডলার বিশ্বাস।

প্রধান অতিথি বলেন, ছাত্রদের ন্যায় সংগত দাবীর প্রতি সরকারের অসহিষ্ণু আচরন দুঃখজনক। দমন পীড়ণ ও নির্যাতন করে কোনো স্বৈরাচারই ক্ষমতায় টিকে থাকতে পারেনি। কে এম তাহের চৌধুরী বলেন, শান্তিপূর্ণ সভা সমাবেশের অধিকার বলবৎ রাখা সরকারের সাংবিধানিক দায়িত্ব। চলমান কোটা প্রথা জাতিকে মেধা শূন্য ও পরনির্ভরশীল করছে।

সভায় সরকারকে হুশিয়ার করে দিয়ে বলা হয়- কোটা সংস্কারের দাবী শুধু ছাত্রদের নয় এটি এখন জাতীয় গণদাবী। আন্দোলনকারীদের হত্যা গুম ও ধর্ষণের হুমকি প্রদানকারিদের অবিলম্বে গ্রেফতার করতে হবে। গুম গ্রেফতার রিমান্ড বন্ধ করতে হবে। মনে রাখতে হবে, শক্তি প্রয়োগ করে নাগরিক ও মানবিক অধিকার হরন শুভ পরিনতি বয়ে আনবেনা।

(জাস্ট নিউজ/প্রতিনিধি/একে/২২৩০ঘ.)