পাকিস্তানে ৬ বছরে ৩৩ সাংবাদিক খুন

পাকিস্তানে ৬ বছরে ৩৩ সাংবাদিক খুন

বিগত ছয় বছরে পাকিস্তানে ৩৩ সাংবাদিককে খুন করা হয়েছে। এমন তথ্যই উঠে এসেছে ফ্রিডম নেটওয়ার্কের সাম্প্রতিক এক প্রতিবেদনে।

রবিবার ওই প্রতিবেদনের বরাতে এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ফ্রিডম নেটওয়ার্কের ওই প্রতিবেদনে সাংবাদিকদের নিরাপত্তার ব্যাপারে শঙ্কা প্রকাশ করে বলা হয়, পেশাগত দায়িত্ব পালনকালে বিগত ছয় বছরে পাকিস্তানে খুন হয়েছেন ৩৩ জন সাংবাদিক।
ফ্রিডম নেটওয়ার্কের এই প্রতিবেদনে প্রকাশ করা তথ্যের সত্যতা মিলেছে আরও বহু সংগঠনের প্রতিবেদন থেকেও। যার মধ্যে রয়েছে পাকিস্তান প্রেস ফাউন্ডেশনও।

পাকিস্তান প্রেস ফাউন্ডেশনের তথ্যানুযায়ী, ২০০২ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাকিস্তানে হত্যার শিকার হয়েছেন ৪৮ জন সাংবাদিক। যাদের মধ্যে ২৪ জনকে পেশাগত দায়িত্ব পালনের জন্য হত্যা করা হয়।

এছাড়া ১৭১ জন সাংবাদিককে লাঞ্ছনার শিকার হতে হয়েছে। এর মধ্যে ২৪ জনের ওপর ছোট-বড় হামলার ঘটনাও ঘটেছে। অন্যদিকে মামলা হয়েছে ৩৬ সাংবাদিকের বিরুদ্ধে, আটক হয়েছেন ২৬ জন এবং গ্রেফতার করা হয়েছে ১৮ জনকে।

ফ্রান্সভিত্তিক সংগঠন ‘রিপোর্টাস উইদাউট বর্ডারস’র (আরএসএফ) ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স-২০১৯ অনুযায়ী স্বাধীনভাবে সাংবাদিকতা চর্চায় পাকিস্তানের অবস্থান বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১৪২তম। সেখানে স্বাধীনভাবে সাংবাদিকতা চর্চার অবস্থা বোঝা যায় এ সূচক দেখলেই।

এমজে/