খুলনায় সাংবাদিক পান্নুর ওপর হামলাকারীদের গ্রেপ্তার দাবি আরএসএফের

খুলনায় সাংবাদিক পান্নুর ওপর হামলাকারীদের গ্রেপ্তার দাবি আরএসএফের

খুলনায় সাংবাদিক রকিব উদ্দিন পান্নু ও তার ক্যামেরাম্যানের ওপর হামলাকে ‘অগ্রহণযোগ্য’ বলে আখ্যায়িত করেছে সাংবাদিকদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারর্স (আরএসএফ)। তারা ওই হামলায় জড়িতদের গ্রেপ্তার দাবি করেছে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে। কেন তাদের ওপর হামলা চালানো হয়েছে তা অবশ্যই কর্তৃপক্ষকে তদন্ত করতে হবে বলে দাবি করেছে আরএসএফ।

এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে তারা। এতে বলা হয়েছে, গত ৫ই জানুয়ারি একটি নির্মাণ প্রতিষ্ঠান পরিদর্শনে যান একাত্তর টিভি’র খুলনা ব্যুরো প্রধান রকিব উদ্দিন পান্নু। এ সময় তার সঙ্গে ছিলেন একজন ক্যামেরাম্যান। চীনা একটি কোম্পানি নির্মাণ করছে একটি পানি শোধন কেন্দ্র। সেখানে গিয়েছিলেন তারা। কিন্তু সেখানকার কর্মকর্তা ও শ্রমিকরা তাদেরকে হয়রান ও তাদের ওপর হামলা করেছে। তাদের ক্যামেরা ভেঙে দিয়েছে। ওই নির্মাণ প্রতিষ্ঠানে দায়িত্বে ছিলেন একজন ট্র্যাফিক পুলিশ কর্মকর্তা। হামলাকারীরা তাকে ডেকে সাংবাদিক পান্নুকে গ্রেপ্তার করতে বলে। তাকে গ্রেপ্তারের কোনো কারণ না থাকলেও ওই পুলিশ কর্মকর্তা তাদের কথামতো তাকে নিয়ে যান পুলিশ স্টেশনে। পরবর্তী কয়েক ঘন্টার মধ্যে সহযোগী সাংবাদিকরা প্রতিবাদ বিক্ষোভ করে তাকে মুক্ত করেন।

আরএসএফের এশিয়া প্রশান্ত মহাসাগরীয় ডেস্ক বলেছে, যখন একজন সাংবাদিক হামলার শিকার হয়েছেন, তখন তাকে গ্রেপ্তার করা উদ্ভট এক ঘটনা। পুলিশের এই ভুলের তদন্ত করতে আমরা স্থানীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই। একই সঙ্গে এই অগ্রহণযোগ্য হামলায় দায়ীদের বিচার দাবি করি।

উল্লেখ্য, আরএসএফের ২০১৯ ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫০তম।