কনককে সাজা দিতে তার বোনকে গ্রেফতার প্রতিশোধমূলক বর্বরতা: সিপিজে

কনককে সাজা দিতে তার বোনকে গ্রেফতার প্রতিশোধমূলক বর্বরতা: সিপিজে

নির্বাসিত সাংবাদিক কনক সারওয়ারকে সাজা দিতে তার বোনকে গ্রেফতার করাটা প্রতিশোধমূলক নিষ্ঠুরতা ও বর্বরতা। এ ঘটনায় বাংলাদেশ সরকারের উচিত লজ্জিত হওয়া।

সরকারের নিপীড়নের মুখে যুক্তরাষ্ট্রে নির্বাসিত সাংবাদিক কনক সারওয়ারের বোন নুসরাত শাহরিন রাকাকে গ্রেফতার এবং রিমান্ডে নেয়ার প্রতিক্রিয়ার এ মন্তব্য করেছেন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস' (সিপিজে)-এর এশিয়া বিষয়ক পোগ্রাম কোঅর্ডিনেটর স্টিভেন বাটলার।

অবিলম্বে রাকাকে মুক্তি দেবার আহবান জানিয়ে বুধবার এক বিবৃতিতে সিপিজে বলেছে, "বাংলাদেশ সরকারকে অবশ্যই অনতিবিলম্বে নুসরাত শাহরিন রাকাকে মুক্তি দিতে হবে। সাংবাদিকদের পরিবারের সদস্যদের হয়রানি থামাতে হবে এবং গণমাধ্যম যাতে প্রতিশোধপরায়নতার ভীতি থেকে মুক্ত থেকে কাজ করতে পারে সে সুযোগ করে দিতে হবে।"

মঙ্গলবার ভোর রাতে রাকাকে গ্রেফতার করতে ঢাকার উত্তরায় তার বাসভবনে অভিযান চালায় র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব)। অভিযানের পরই রাকাসহ তার তিন সন্তানকে র্যাবের সদরদপ্তরে নিয়ে যাওয়া হয়।

সিপিজেকে দেয়া সাক্ষাতকারে সাংবাদিক কনক সারওয়ার বলেন, "আমি সাংবাদিকতা করি তার প্রতিশোধ নিতেই আমার বোনকে গ্রেফতার করা হয়েছে। তার কোন ধরনের অপরাধ নেই, সে সাধারণ একজন গৃহিণী মাত্র।"

তিনি আরও বলেন, "গ্রেফতারের পর আমার বোনকে পুলিশ অব্যাহত প্রশ্ন করেছে। আমি কেন বাংলাদেশ সরকারের বিরোধীতা করি, নিজেকে মুক্তিযোদ্ধা বলি-এসকল প্রশ্নের উত্তর জানতে চেয়েছে।"

কনক বলেন তার বোনকে গ্রেফতারের প্রায় ৩০ ঘন্টা পর তার তিন ছেলেকে ছেড়ে দেয় পুলিশ। "বোনকে এমন এক সেলে আটক করে রাখা হয়েছে যেখানে কোন বিছানা পর্যন্তও নেই।"

বোনকে রিমান্ডের নেবার কথা উল্লেখ করে কনক জানান, "ঢাকার একটি আদালত রাকাকে ৫ দিনের রিমান্ডের আদেশ দিয়েছে। অথচ তার অ্যাজমার সমস্যা রয়েছে, মাত্র কদিন আগে করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন। পুলিশ হেফাজতে তার শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়।অভিযান চলাকালে আলমিরা, জুয়েলারি বক্সসহ বাসার বিভিন্ন জিনিস ভাংচুর করে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা।"
বোনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা সকল অভিযোগ মিথ্যা বলে সিপিজে জানিয়েছেন সাংবাদিক কনক।

সিপিজে-এর এশিয়া বিষয়ক পোগ্রাম কোঅর্ডিনেটর স্টিভেন বাটলার বলেন, "নির্বাসিত সাংবাদিক কনক সারওয়ারকে সাজা দিতে তার বোনকে গ্রেফতার করাটা প্রতিশোধমূলক নিষ্ঠুরতা ও বর্বরতা। এ ঘটনায় বাংলাদেশ সরকারের উচিত লজ্জিত হওয়া।"

তিনি আরও বলেন,"সরকারকে অবশ্যই অনতিবিলম্বে নুসরাত শাহরিন রাকাকে মুক্তি দিতে হবে। সাংবাদিকদের পরিবারের সদস্যদের হয়রানি থামাতে হবে এবং গণমাধ্যম যাতে প্রতিশোধপরায়নতার ভীতি থেকে মুক্ত থেকে কাজ করতে পারে সে সুযোগ করে দিতে হবে।"

উত্তরা পশ্চিম থানায় রাকার বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এবং মাদক আইনে দুটি মামলা দায়ের করেছে র্যাব।

কনক সিপিজেকে বলেন, "সম্প্রতি রাকার নাম, ইমেইল এবং ফোন নাম্বার ব্রবহার করে ফেসবুকে তার নামে একটি ভূয়া অ্যাকাউন্ট চালু করা হয়। আর সেখান থেকে সরকার বিরোধী বিভিন্ন রকমের প্রচারণা চালানো হয়। এ বিষয়ে গত ১ অক্টোবর থানায় একটি জিডি করেন রাকা।"

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য একুশে টিভিতে সম্প্রচার করায় রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে সাংবাদিক কনককে গ্রেফতার করা হয়। তিনি ২০১৫ সালের ৩ মার্চ থেকে ১৬ নভেম্বর পর্যন্ত কারাবন্দি ছিলেন। তিনি এখন "কনক সারওয়ার নিউজ" নামে একটি ইউটিউব চ্যানেল পরিচালনা করছেন যেখানে বিভিন্ন বিষয়ের পাশাপাশি বাংলাদেশের রাজনীতি এবং ক্ষমতাসীন সরকারের সমালোচনা করা হয়।

গত বছরের ৮ ডিসেম্বর ইউটিউবে বাংলাদেশের এক রাজনীতিবিদের সাক্ষাতকার প্রচারের পর সাংবাদিক কনকের সব সামাজিক যোগাযোগ মাধ্যম ব্লক করার আদেশ দেয় হাইকোর্ট।

সিপিজে-এর পক্ষ থেকে কথা বলতে ইমেইলে উত্তরা পশ্চিম থানার সঙ্গে যোগাযোগ করা হলে কোনো উত্তর মেলেনি। র্যাব মুখপাত্র আশিক আব্দুলাহকে ফোন এবং ইমেইল করা হলে তিনিও কোন সাড়া দেননি।

এলজে/