শহিদুল আলমের জামিন আবেদনের শুনানি মঙ্গলবার

শহিদুল আলমের জামিন আবেদনের শুনানি মঙ্গলবার

ঢাকা, ৩ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের মামলায় ফটোসাংবাদিক ড. শহিদুল আলমের জামিন চেয়ে করা আবেদনের ওপর শুনানির জন্য মঙ্গলবার দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

সোমবার রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বলেন, এটি ‘নট টু ডে (আজ নয়)’ রাখা হল।

আদালতে শহিদুল আলমের পক্ষে আইনজীবী ছিলেন সারা হোসেন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

এর আগে আবেদনটির ওপর শুনানি করতে গেলে আদালত বলেন, এ বিষয়ে হাইকোর্ট ও আপিল বিভাগের সিদ্ধান্ত দেখে আগামী সপ্তাহে শুনানি হবে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট রাতে ধানমণ্ডির বাসা থেকে ডিবি পরিচয়ে একদল লোক শহিদুলকে তুলে নিয়ে যায় বলে অভিযোগ করেন তার স্ত্রী রেহনুমা আহমেদ। এর পর তাকে রমনা থানার মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করে পুলিশ।

এর পর ৬ আগস্ট ড. শহিদুল আলমকে আদালতে হাজির করে রিমান্ড আবেদন করলে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

মামলার অভিযোগে বলা হয়, দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা ড. শহিদুল আলম নিরাপদ সড়কের দাবিতে চলমান ছাত্র বিক্ষোভ নিয়ে সম্প্রতি একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছিলেন।

ওই সাক্ষাৎকারে মিথ্যা তথ্য দিয়ে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা হয়েছে। শহিদুল আলমের বিরুদ্ধে করা মামলাটি ডিবি পুলিশের পরিদর্শক (ওসি) আরমান আলী তদন্ত করছেন।

এরই মধ্যে শহিদুল আলমের সমর্থনে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন, নোয়াম চমস্কি, অরুন্ধতী রায়সহ খ্যাতিমান একাধিক লেখক-বুদ্ধিজীবী বিবৃতি দেন। পেন ইন্টারন্যাশনালসহ একাধিক আন্তর্জাতিক সংগঠনও তার পক্ষে বিবৃতি দিয়েছে।

(জাস্ট নিউজ/একে/১৩২৯ঘ.)