মিয়ানমারে সাংবাদিকদের মুক্তির দাবিতে বিক্ষোভ

মিয়ানমারে সাংবাদিকদের মুক্তির দাবিতে বিক্ষোভ

ঢাকা, ১৭ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : রয়টার্সের দুই সাংবাদিকের মুক্তির দাবিতে মিয়ানমারে বিক্ষোভ করেছেন শতাধিক তরুণ ও সাংবাদিক। তারা সতর্ক করে বলেছেন, দুই সাংবাদিককে ৭ বছরের কারাদণ্ড দেওয়া হলে তা মিয়ানমারের জনগণের তথ্যের অধিকারের প্রতি হুমকি হয়ে দেখা দিবে। ওই দু'জন সাংবাদিকের মুক্তির দাবিতে রবিবার দেশটিতে বিক্ষোভ করেছে শতাধিক সাংবাদিক ও তরুণ।

মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনের প্রাণকেন্দ্রে রবিবার শতাধিক কলেজশিক্ষার্থী শান্তিপূর্ণ অবস্থান নিয়ে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে। রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে দেওয়া রায়ের নিন্দা জানিয়ে স্লোগান দেয় তারা। বিক্ষোভকারীরা রয়টার্সের সাংবাদিক ওয়া লোন ও কিয়াউ সোয়ে উ’র মুক্তি দাবি সম্বলিত বেলুন উড়ায়।

এ সময় বিক্ষোভকারীরা তাদের স্বাক্ষর কর্মসূচিতে স্লোগান দেন, ‘হত্যা কোনো রাষ্ট্রীয় গোপনীয়তা নয়’, ‘সত্য প্রকাশ করা কোনো অপরাধ নয়’।

বিক্ষোভের অন্যতম সংগঠক মাউং সাউং খা একটি পথ-নাটক করেন। নাটকে তিনি সু চি’র দলের সদস্যদের মতো জ্যাকেট পরেন। তার ওপর সেনা কর্মকর্তার পোশাক পরে তিনি রাষ্ট্রীয় সংবাদপত্র দ্য মিররের একটি কপি রোল করেন। পরে ওই রোলার দিয়ে তিনি অন্য সাংবাদিকদের মারতে থাকেন।

প্রসঙ্গত, গত ৩ সেপ্টেম্বর রয়টার্সের ওই দুই সাংবাদিককে দোষী সাব্যস্ত করা হয়। তারা গত বছরের আগস্টে রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনী ও স্থানীয় বৌদ্ধদের হাতে ১০ জন রোহিঙ্গার নিহত হওয়ার ঘটনার অনুসন্ধান করছিলেন।

(জাস্ট নিউজ/এমআই/১১৫০ঘ.)