তফসিল ঘোষণার আগেই ফিরতে চান মাহবুব তালুকদার

তফসিল ঘোষণার আগেই ফিরতে চান মাহবুব তালুকদার

ঢাকা, ১৮ অক্টোবর (জাস্ট নিউজ) : হঠাৎ করেই পারিবারিক কাজে আগামী শনিবার যুক্তরাষ্ট্র যাচ্ছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। আগামী ৩১ অক্টোবর তফসিল ঘোষণার আগেই মাহবুব তালুকদারের দেশে ফেরার কথা রয়েছে। তার ফেরার আগেই তফসিল ঘোষণার তারিখ নির্ধারণ হবে কিনা সে বিষয়ে সংশয় প্রকাশ করেছেন এই নির্বাচন কমিশনার।

তার সফরের ফলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে নির্বাচন কমিশনের সদস্যদের বৈঠকে থাকা হচ্ছে না।

এ বিষয়ে বুধবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে মাহবুব তালুকদার বলেন, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের বিষয়ে আগে জানলে আমি সেভাবেই ট্যুরের ব্যবস্থা করতাম। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের বিষয়টি আমার টিকিট কাটারও পরে এসেছে। আমি চেষ্টা করব মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের আগে ফিরতে। না পারলে পরে এসে আমি তার সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাতের চেষ্টা করব। তবে এর ভেতরে একটি কমিশন সভা আছে যেখানে আমি থাকতে পারব না। ওই দিন তফসিল ঘোষণার তারিখ নির্ধারণ হতে পারে কি না, তা আমি জানি না।

মাহবুব তালুকদার বলেন, তিন দেশ থেকে মোট আটজন আমরা আমেরিকায় একত্র হব। আমার ছেলে কানাডা থেকে আসবে। আমি যাচ্ছি মেয়েকে নিয়ে। সেখানে আমার ভাইও আসবে। পরিবারের সবাই সেখানে একত্র হব।

দেশে ফেরার বিষয়ে এই নির্বাচন কমিশনার বলেন, আমি ৩১ তারিখে দেশে ফিরব। তফসিল ঘোষণার আগেই। তফসিল ঘোষণার পরে তো আমাকে বাংলাদেশে থাকতেই হবে। সে জন্যই আমি এই সময়ে যাচ্ছি। এক মাস আগেই আমি টিকিট কেটে রেখেছি।

সম্প্রতি নির্বাচন কমিশনের সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলম নির্বাচন কমিশনারের যুক্তরাষ্ট্রে যাওয়ার বিষয়ে একটি আনুষ্ঠানিক চিঠি প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্ট সব দফতরে পাঠিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আগামী ২০ থেকে ৩০ অক্টোবর যুক্তরাষ্ট্র সফর করবেন। এটা হবে তার ব্যক্তিগত সফর।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মাহবুব তালুকদারের ছেলে ও ভাই কানাডা থেকে যুক্তরাষ্ট্রে আসবেন। এ কারণে তিনি তাদের সঙ্গে দেখা করতে মেয়েকে সঙ্গে নিয়ে সেখানে যাচ্ছেন।
অথচ আগামী ৩০ অক্টোবরের আগে আরেকটি কমিশন সভা হবে। আর এমন সময় তিনি দেশের বাইরে থাকবেন।

এর আগে সোমবার নির্বাচন কমিশন (ইসি) সভায় নিজের বক্তব্য পেশ করার সুযোগ না পাওয়ায় গত সোমবার নোট অব ডিসেন্ট দিয়ে সভা বর্জন করেন তিনি। পরে সংবাদ সম্মেলনে তিনি তার বাকস্বাধীনতা হরণ করা হয়েছে বলেও উল্লেখ করেন।

এছাড়াও গত ৩০ আগস্ট ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিরোধিতা করে নোট অব ডিসেন্ট দিয়ে সেদিনের কমিশন সভাও বর্জন করেছিলেন মাহবুব তালুকদার।

(জাস্ট নিউজ/এমআই/১০০০ঘ.)