জিয়া অরফানেজ মামলা

আদালতের সাজা বাড়িয়ে দ্বিগুণ করলো হাইকোর্ট

আদালতের সাজা বাড়িয়ে দ্বিগুণ করলো হাইকোর্ট

ঢাকা, ৩০ অক্টোবর (জাস্ট নিউজ) : এক মামলায় সাজা দেবার রেশ এখনো ফুরোয়নি। বিশেষ আদালত-৫ এর বিচারক মোঃ আখতারুজ্জামান সোমবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ৭ বছরের কারাদন্ড দিয়েছেন। আর আজ মঙ্গলবার নিম্ন আদালতেরই দেয়া একটি রায়ের সাজাকে দ্বিগুণ করে খালেদা জিয়াকে ১০ বছরের সাজা দিলেন হাইকোর্ট।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার এ রায়টি ফরমায়েশি এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে আসছে বিএনপি। খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে রাখতেই এ রায় বলে তাদের অভিযোগ। বিচার প্রক্রিয়া নিয়ে কয়েকদিন আগেই সাবেক প্রধান মন্ত্রী খালেদা জিয়া আদালতে নিজের অনাস্থা এবং ন্যায় বিচার না হওয়া নিয়ে আশংকা প্রকাশ করেছিলেন। অসুস্থ এবং চিকিৎসাধীন থাকার কারণে অনুপস্থিতিতে বিচার কার্যক্রম না চালাবার জন্য আবেদন জানিয়েছিলেন বিএনপি চেয়ারপারসন। কিন্তু আদালত সে আবেদন নাকোচ করে তাঁর অনুপস্থিতিতেই বিচার কার্য শেষ করে এবং জিয়া চ্যারিটেবল ট্রাস্টের রায় প্রদান করেন। সেদিনও অনুপস্থিত ছিলেন খালেদা জিয়া এবং তাঁর আইনজীবিরা। 

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো বারবার দাবি জানিয়ে আসছে রাজনৈতিক হয়রানিমূলক মামলা বন্ধ করার আর জাতিসংঘসহ বিভিন্ন দেশ বাংলাদেশে বিচারে স্বচ্ছতা আর ন্যায় বিচার করার তাগিদ জানিয়ে যাচ্ছে।

এ বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দেয়া সাজা আরো ৫ বছর বাড়ানো হলো।

নিম্ন আদালতে এই মামলায় ৫ বছর সাজা পেয়েছিলেন বেগম খালেদা জিয়া। সাজা কমাতে বেগম খালেদা জিয়া ও অন্য আসামিদের আপিল এবং সাজা বাড়াতে দুদকের পক্ষ থেকে করা আপিলের শুনানি নিয়ে হাইকোর্ট বেগম খালেদা জিয়ার সাজা ১০ বছর করেছেন।

মঙ্গলবার সকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এর আগে, সোমবার বেগম খালেদা জিয়ার আইনজীবীদের আবেদন খারিজ করে ৩১ অক্টোবরের মধ্যে এ মামলার আপিল নিষ্পত্তির আদেশ বহাল রাখেন আপিল বিভাগ। পরে বিকেলে বেগম খালেদা জিয়ার আইনজীবীরা আদালতে উপস্থিত না থাকায় বাকি আসামিদের পক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে আদালত এ মামলায় যুক্তিতর্ক সমাপ্ত ঘোষণা করে আজ (মঙ্গলবার) রায়ের দিন ঠিক করে দেন আদালত।

গত ২৩ অক্টোবর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা যাবজ্জীবন চেয়ে দুদকের আইনজীবী ও বিচারিক আদালতের দেওয়া পাঁচ বছর সাজা বহাল রাখার আর্জি জানিয়ে রাষ্ট্রপক্ষ বক্তব্য শেষ করে।

(জাস্ট নিউজ/এমআই/জিএস/১০৫১ঘ.)